সন্ত্রাসের দায়ে পাকিস্তানে পাঁচ মার্কিনের কারাদণ্ড

পাকিস্তানের একটি আদালত সন্ত্রাসী হামলার পরিকল্পনা এবং একটি নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনকে অর্থ সহযোগিতার দায়ে সে দেশে গ্রেপ্তার পাঁচ মার্কিন নাগরিককে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়া তাঁদের প্রত্যেককে ৭০ হাজার রুপি জরিমানা করা হয়েছে।
সাজাপ্রাপ্ত এই পাঁচ নাগরিকের বয়স ১৯ থেকে ২৫ বছর। তাঁরা হলেন: মিশর, ইরিত্রিয়া, পাকিস্তান ও ইয়েমেন বংশোদ্ভূত উমর ফারুক, ওয়াকার হুসাইন, রামি জামজান, আহমেদ আবদুল্লাহ মিনি ও আম্মান হাসান ইয়ামের। সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে গত ডিসেম্বরে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর সারগোধা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।
সারগোধা কারাগারের পেছনে একটি রুদ্ধদ্বার কক্ষে আদালত স্থাপন করে গত মার্চ থেকে পাঁচ মার্কিন নাগরিকের বিচার করা শুরু হয়। গতকাল বৃহস্পতিবার কড়া নিরাপত্তার মধ্যে রায় ঘোষণা করা হয়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আনা পাঁচটি অভিযোগের মধ্যে তিনটি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় কারগারের পার্শ্ববর্তী এলাকায় কোনো সংবাদকর্মীকে ঢুকতে দেওয়া হয়নি।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আইনজীবী হাসান কাচেলা জানান, তিনটি অভিযোগ থেকে পাঁচ মার্কিন নাগরিককে অব্যাহতি দেওয়া হয়েছে। সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে তাঁদের ১০ বছর করে কারাদণ্ড এবং ৫০ হাজার রুপি জরিমানা করা হয়েছে। এ ছাড়া নিষিদ্ধ একটি সন্ত্রাসী সংগঠনকে অর্থ সহযোগিতার দায়ে পাঁচ বছর করে কারাদণ্ড এবং ২০ হাজার রুপি জরিমানা করা হয়েছে।
অভিযুক্ত মার্কিন নাগরিকেরা নিজেদের নির্দোষ দাবি করে বলেছেন, একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে তাঁরা পাকিস্তানে এসেছিলেন। সেখান থেকে মানবিক কাজে অংশ নিতে তাঁদের আফগানিস্তানে যাওয়ার কথা। তবে আইনজীবী ও পুলিশ বলেছে, গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা একটি নিষিদ্ধ সংগঠনকে অর্থ জোগান দিয়েছেন। পাকিস্তান হয়ে আফগানিস্তানে গিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা করেছিলেন তাঁরা। দক্ষিণ ওয়াজিরিস্তানে গিয়ে জঙ্গি প্রশিক্ষণ নেওয়ারও পরিকল্পনা ছিল তাঁদের।

No comments

Powered by Blogger.