জাতিসংঘের প্যানেলকে ঢুকতে দেওয়া হবে না: শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী জামিনী লক্ষ্মণ পেইরিজ বলেছেন, তামিল টাইগারদের সঙ্গে যুদ্ধের সময় সেনাবাহিনীর বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ তদন্তে গঠিত জাতিসংঘের প্যানেলকে শ্রীলঙ্কায় প্রবেশ করতে দেওয়া হবে না। গতকাল বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
গত বছরের মে মাসে তামিল টাইগারদের সঙ্গে যুদ্ধের শেষ দিকে শ্রীলঙ্কার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। অনেক আন্তর্জাতিক সংস্থা যুদ্ধে উভয় পক্ষের বিরুদ্ধেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলে। আন্তর্জাতিক চাপের মধ্যে জাতিসংঘের মহাসচিব বান কি মুন এসব অভিযোগ খতিয়ে দেখতে গত মঙ্গলবার তিন সদস্যের প্যানেল নিয়োগ দেন।
পররাষ্ট্রমন্ত্রী জামিনী লক্ষ্মণ বলেন, ‘আমরা তাঁদের ভিসা দেব না। কোনোভাবেই তাঁদের শ্রীলঙ্কায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না।’ তিনি জাতিসংঘের ওই প্যানেল গঠনকে ‘একেবারেই অপ্রয়োজনীয়’ বলে উল্লেখ করেন। জামিনী বলেন, আমরা মনে করি জাতিসংঘের ওই প্যানেল গঠন তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল। এসব বিষয় অনুসন্ধানে সরকারকে চাপমুক্ত থাকতে দেওয়া উচিত।
শ্রীলঙ্কা প্রথম থেকেই নিরপেক্ষ তদন্তের বিরোধিতা করে আসছে। গত মার্চে দেশটির প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে বলেন, এ ঘটনায় জাতিসংঘের প্যানেল গঠন করা হলে তিনি এর বিরুদ্ধে ‘প্রয়োজনীয় ব্যবস্থা’ নেবেন।

No comments

Powered by Blogger.