লেবারপ্রধান পদে দাঁড়াচ্ছেন নারী এমপি অ্যাবোট



ব্রিটেনে লেবার পার্টির প্রধান পদে প্রথমবারের মতো একজন নারী এমপি প্রতিদ্বন্দ্বিতা করছেন। জ্যামাইকান বংশোদ্ভূত ওই কৃষ্ণাঙ্গ নারী নেত্রীর নাম ডিয়ানে অ্যাবোট। গতকাল বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দেন।
পেছনের সারির নেত্রী হয়ে তাঁর দলীয়প্রধানের পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণায় দলের অনেকে অবাক হয়েছেন। তবে অ্যাবোট বলেছেন, নির্বাচনে জেতার বিষয়ে তিনি যথেষ্ট আত্মবিশ্বাসী। তিনি বলেছেন, মনোনয়ন পেতে এমপিদের মধ্য থেকে যে ৩৩টি ভোট পাওয়ার দরকার তা তিনি অনায়াসেই পাবেন। গতকাল বৃহস্পতিবার বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
লেবার পার্টির প্রথম সারির নেতা ডেভিড মিলিব্যান্ড, এড মিলিব্যান্ড, অ্যাডওয়ার্ড বলস্, জন ম্যাকডোনেল ও অ্যান্ডি বার্নহ্যামের পর ষষ্ঠ প্রতিদ্বন্দ্বী হিসেবে ডিয়ানে অ্যাবোট নির্বাচনে অংশ নিচ্ছেন।
অ্যাবোট বিবিসিকে বলেন, প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে তিনি আন্তরিকভাবে সচেষ্ট। তিনি জানান, গত ৪৮ ঘণ্টায় বহু লোক তাঁকে নির্বাচনে দাঁড়ানোর জন্য তাগিদ দিয়েছেন এবং তাঁদের উৎসাহে তিনি দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।
তিনি বলেছেন, নাগরিক অধিকার প্রতিষ্ঠার বিষয়টি একসময় তাঁদের এজেন্ডা ছিল। এখন সে এজেন্ডা টোরি এবং লিবারেল ডেমোক্র্যাটদের দখলে চলে গেছে। সে এজেন্ডা পুনরুদ্ধার করতে হবে। তিনি দলকে ঢেলে সাজিয়ে দলের মধ্যে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অভিবাসীদের অধিকার নিয়ে দলের মধ্যে গঠনমূলক আলোচনা হওয়া দরকার। তাঁর মতো ব্রিটেনে বসবাসরত অভিবাসীদের ছেলেমেয়েদের অধিকার নিয়ে ইতিবাচক যুক্তিতর্ক হওয়া দরকার।
হ্যাকনি নর্থ ও স্টোক নিউইয়ংটন এলাকা থেকে সদ্যসমাপ্ত নির্বাচনে লিবারেল ডেমোক্র্যাটস দলের প্রতিদ্বন্দ্বিকে বিশাল ভোটের ব্যবধানে পরাজিত করে অ্যাবোট এমপি নির্বাচিত হয়েছেন। ক্যামব্রিজ থেকে স্নতক ৫৭ বছর বয়সী অ্যাবোট যুক্তরাজ্যের প্রথম বৃষ্ণাঙ্গ নারী এমপি। ১৯৮৭ সালে তিনি প্রথম এমপি নির্বাচিত হন।
দলীয়প্রধান হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে আগামী ২৭ মের মধ্যে প্রতিদ্বন্দ্বিদের কমপক্ষে ৩৩ জন দলীয় এমপির সমর্থন অর্জন করতে হবে। বিশেষজ্ঞরা বলেছেন, এত কম সময়ের মধ্যে এ সংখ্যক এমপির সমর্থন আদায় অপেক্ষাকৃত কম প্রভাবশালী নেতাদের জন্য যথেষ্ট কষ্টকর বিষয়।

No comments

Powered by Blogger.