তোরেস-ফ্যাব্রিগাসকে নিয়েই স্পেন



বার্সেলোনার ইতিহাসে সফলতম গোলরক্ষক তিনি। দুটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন, চারটি লা লিগা ও একটি কোপা ডেল রে। তার পরও ভিক্টর ভালদেস জাতীয় দলের হয়ে কোনো দিন খেলার সুযোগ পাননি! সুযোগটা আসে না স্পেনের গোলপোস্টের নিচে কিংবদন্তিতুল্য ইকার ক্যাসিয়াস দাঁড়িয়ে থাকায়।
ভিক্টর ভালদেসের মাঠে নামার নিশ্চয়তা মেলেনি। তবে ক্যাসিয়াস ও লিভারপুলের তারকা গোলরক্ষক পেপে রেইনার পর তৃতীয় গোলরক্ষক হিসেবে বিশ্বকাপ চূড়ান্ত দলে ঠাঁই হয়েছে ভালদেসের!
১ জুনের জন্য অপেক্ষা না করে গতকালই ২৩ সদস্যের চূড়ান্ত দল দিয়ে দিয়েছেন স্পেন কোচ ভিসেন্তে দেল বস্ক। দলে ভালদেসের মতোই জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত মাঠে না নামা বার্সেলোনা মাতানো খেলোয়াড় পেদ্রো রদ্রিগেজও জায়গা পেয়েছেন। জায়গা পেয়েছেন অ্যাটলেটিক বিলবাওয়ের মিডফিল্ডার হাভিয়ের মার্টিনেজ। যদিও এই তিনজনকেই মাথা ঠান্ডা রাখার ইঙ্গিত দিয়ে দিয়েছেন কোচ দেল বস্ক, ‘তারা ভালো মৌসুম কাটিয়েছে। তবে তারা দলে অন্য খেলোয়াড়ের বিকল্প হিসেবে এসেছে।’
বিশ্বকাপ না জিতেও ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে ওঠা একমাত্র দল স্পেনের দক্ষিণ আফ্রিকাগামী দলের বাকি বেশির ভাগ খেলোয়াড়ই ২০০৮ ইউরো জেতা দলের তারকা। ইনজুরি সত্ত্বেও তারকায় ঠাসা স্পেন দলে ঠাঁই হয়েছে ফার্নান্দো তোরেস ও সেস ফ্যাব্রিগাসেরও।
আর্সেনাল মিডফিল্ডার তোরেস ও লিভারপুল স্ট্রাইকার ফ্যাব্রিগাস, দুজনই মৌসুমের শেষ দিকটা মিস করেছেন ইনজুরির জন্য। স্পেনের চূড়ান্ত দলে থাকা বার্সেলোনার মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাও ভুগছেন ইনজুরিতে।
বস্ক ছেঁটে ফেলেছেন দুই তারকা খেলোয়াড় ভিয়ারিয়ালের মার্কোস সেনা ও ফেনেরবাচের দানি গুইজাকে। এএফপি।
চূড়ান্ত ২৩: গোলরক্ষক: ইকার ক্যাসিয়াস (রিয়াল মাদ্রিদ), পেপে রেইনা (লিভারপুল), ভিক্টর ভালদেস (বার্সেলোনা)। ডিফেন্ডার: রাউল আলবিওল (রিয়াল মাদ্রিদ), আলভেরো আরবেলোয়া (রিয়াল মাদ্রিদ), হোয়ান ক্যাপডেভিয়া (ভিয়ারিয়াল), কার্লোস মারচেনা (ভ্যালেন্সিয়া), জেরার্ড পিকে (বার্সেলোনা), কার্লোস পুয়োল (বার্সেলোনা), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ)। মিডফিল্ডার: জাভি আলোনসো (রিয়াল মাদ্রিদ), সার্জিও বুসকেট (বার্সেলোনা), সেস ফ্যাব্রিগাস (আর্সেনাল), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), হাভিয়ের মার্টিনেজ (অ্যাটলেটিক বিলবাও), জাভি হার্নান্দেজ (বার্সেলোনা)।
ফরোয়ার্ড: ডেভিড সিলভা (ভ্যালেন্সিয়া), জেসাস নাভাস (সেভিয়া), হুয়ান মাতা (ভ্যালেন্সিয়া), পেদ্রো রদ্রিগেজ (বার্সেলোনা), ফার্নান্দো লরেন্তো (অ্যাথলেটিক বিলবাও), ফার্নান্দো তোরেস (লিভারপুল), ডেভিড ভিয়া (বার্সেলোনা)।

No comments

Powered by Blogger.