সংকট নিরসনে থাই মন্ত্রিসভার জরুরি বৈঠক

দেশের চলমান রাজনৈতিক সংকট নিয়ে থাইল্যান্ডের মন্ত্রিসভা গতকাল রোববার জরুরি বৈঠক করেছে। বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাপন্থী লাল শার্ট পরা বিক্ষোভকারীদের সরকারবিরোধী আন্দোলন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এ আন্দোলনের ফলে রাজধানীর বাইরেও সহিংসতা ছড়িয়ে পড়তে পারে বলে বৈঠকে আশঙ্কা প্রকাশ করা হয়।
এদিকে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী অজিভিত্ ভেজ্জাজিভা গতকাল সাপ্তাহিক বেতার ভাষণে বলেছেন, সংকট নিরসনে তিনি কিছু পদক্ষেপ নিয়েছেন। এই পদক্ষেপগুলো সরকারবিরোধী আন্দোলন অবসানে কাজে দেবে— এমনটা নিশ্চিত হওয়ার পরই তিনি সেগুলো প্রকাশ করবেন।
প্রধানমন্ত্রী বিক্ষোভকারীদের সতর্ক করে দিয়ে বলেন, তাঁদের আন্দোলনের ফলে অনেক ক্ষতি হতে পারে। এ বিষয়টি অবশ্য তিনি খোলাসা করেননি। তবে বিক্ষোভকারীরা বলেছেন, পার্লামেন্ট বিলুপ্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।
একটি আন্তর্জাতিক পরামর্শ প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, থাইল্যান্ডের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। পরিস্থিতি শেষ পর্যন্ত অঘোষিত গৃহযুদ্ধে রূপ নিতে পারে।
সরকারের মুখপাত্র পানিতান ওয়াতানাগেনি জানিয়েছেন, মন্ত্রিপরিষদের বৈঠক হয়েছে একটি সেনাঘাঁটিতে। বৈঠকে সন্ত্রাসীদের তৎপরতা ও দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। লাল শার্ট পরা বিক্ষোভকারীদের আন্দোলনের বিষয়টিও তাঁদের আলোচনায় প্রাধান্য পায়।

No comments

Powered by Blogger.