এবার ওবামার ‘খুব কাছে’ আরেক অনাহূত অতিথি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ভারতীয় প্রধানমন্ত্রীর সৌজন্যে হোয়াইট হাউসে বারাক ওবামার আয়োজিত প্রথম নৈশভোজে অনাহূত অতিথির অনুপ্রবেশ ব্যাপক আলোড়ন তৈরি করে। ওই বিতর্কের রেশ কাটতে না কাটতেই গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে আবারও অনাহূত অতিথির উপস্থিতি ধরা পড়েছে। মার্কিন প্রেসিডেন্টের খুব কাছেই ছিল ওই অনাহূত অতিথি। তবে এবারের অনাহূত অতিথি কোনো মানুষ নয়, কাঠবেড়ালি জাতীয় প্রাণী।
গত বৃহস্পতিবার বিকেলে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সাংবাদিকদের সামনে বক্তব্য দেওয়ার সময় ওবামার পেছনে ডান পাশের ঝোপ থেকে উঁকি দেয় ওই প্রাণীটি। সাংবাদিকেরা ছবি তুলতে শুরু করলে প্রাণীটি লাফ দিয়ে বের হয়ে প্রেসিডেন্টের মঞ্চ পার হয়ে ওবামার বাঁ দিকের ঝোপে ঢুকে পড়ে। তবে ওই সময় ওবামা প্রাণীটির উপস্থিতি টের পেয়েছিলেন কি না বোঝা যায়নি। বক্তব্য শেষ করে তিনি সরাসরি হোয়াইট হাউসের ওভাল অফিসে চলে যান।
ওবামা চলে যাওয়ার পর সাংবাদিকদের মধ্যে বিতর্ক শুরু হয় প্রাণীটি কী ছিল? ইঁদুর না বেড়াল, নাকি কাঠবেড়ালি? ওয়াশিংটন স্টেট ডিপার্টমেন্ট অব ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফের কর্মী রাসেল লিংক বলেন, ‘প্রাণীটি ইঁদুর ছিল—এমন সম্ভাবনা আমি আংশিকভাবে বাতিল করছি। আমার ধারণা, এটি একটি বড় জলো ইঁদুর।’
গত নভেম্বরে হোয়াইট হাউসের নৈশভোজে সালাহি দম্পতির প্রবেশের ঘটনায় সেখানকার নিরাপত্তাব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে। ওই ঘটনার জের ধরে হোয়াইট হাউসের তৎকালীন সোশ্যাল সেক্রেটারি ডেজিরি রজার্স পদত্যাগ করেন।

No comments

Powered by Blogger.