উদ্ধার করা অস্ত্র প্রদর্শন থাই সরকারের

সরকারবিরোধী দমন অভিযানে উদ্ধার করা বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র ও বোমা গতকাল শনিবার বিদেশি কূটনীতিকদের সামনে প্রদর্শন করেছে থাইল্যান্ড সরকার। থাই কর্তৃপক্ষ বলছে, এসব অস্ত্র থাকসিনপন্থী লাল শার্ট পরা বিক্ষোভকারীদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে।
তবে বিদেশি সাংবাদিকেরা বলছেন, বিক্ষোভের সময় বিক্ষোভকারীদের হাতে দেশীয় প্রযুক্তিতে তৈরি খুব সামান্য অস্ত্র তাঁরা কদাচিৎ দেখেছেন। এখন এত বিপুল পরিমাণ অস্ত্র কোত্থেকে এল, সেটা বোধগম্য নয়।
থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে গত দুই মাসে সরকারবিরোধী বিক্ষোভে ৮৬ জন নিহত ও এক হাজার ৯০০ জনের বেশি আহত হয়। বিক্ষোভকারীদের সঙ্গে নিষ্ঠুর আচরণ করার জন্য দেশে-বিদেশে যখন থাই সরকারের প্রচণ্ড সমালোচনা হচ্ছে, ঠিক সে সময় এসব অস্ত্র প্রদর্শন করা হলো।
গত বুধবার থাই সেনাবাহিনী বিক্ষোভকারীদের বিরুদ্ধে চূড়ান্ত দমন অভিযান শুরু করে। সেনাদের বেপরোয়া হামলায় টিকতে না পেরে বিক্ষোভকারীরা ব্যাংকক ছেড়ে চলে যান এবং লাল শার্ট নেতারা আত্মসমর্পণ করেন। এ সময় সেনারা বিভিন্ন জায়গায় লুকিয়ে রাখা বিপুল পরিমাণ রাইফেল, বন্দুক, গ্রেনেড ও বাড়িতে তৈরি বোমা উদ্ধারের দাবি করে।
থাইল্যান্ডের শীর্ষস্থানীয় ফরেনসিক বিশেষজ্ঞ প্রবনতিপ রোজানাসুনান বলেন, বিক্ষোভকারীরা দুই মাস ধরে যে স্থানগুলো অচল করে রেখেছিলেন, তার আশপাশ থেকে তাঁরা চারটি গাড়িবোমা খুঁজে পেয়েছেন।
তবে দুই সপ্তাহ ধরে বিক্ষোভস্থল থেকে যাঁরা নিয়মিত সংবাদ পাঠিয়েছেন, সেই সাংবাদিকেরা বলেছেন, বিক্ষোভকারীদের হাতে তাঁরা কদাচিৎ অস্ত্র দেখেছেন। তাও আবার সেগুলো ছিল দেশীয়ভাবে তৈরি।

No comments

Powered by Blogger.