মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রে বিস্ফোরণ -তেল ছড়িয়ে পড়া তদন্তে কমিশন গঠন ওবামার

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে মেক্সিকো উপসাগরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত তেলক্ষেত্র থেকে তেল ছড়িয়ে পড়ার ঘটনা তদন্তে নিরপেক্ষ প্রেসিডেন্সিয়াল কমিশন গঠন করা হয়েছে। গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘোষণা দেন। একটি নির্বাহী আদেশের মাধ্যমে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের সদস্যদের সমন্বয়ে এ তদন্ত কমিশন গঠন করা হয়েছে।
সাপ্তাহিক বেতার ভাষণে ওবামা বলেন, ‘এর আগে এ ধরনের ব্যাপক আকারের বিপর্যয়ের মুখোমুখি হতে হয়নি। এর মোকাবিলা করা আমাদের সামনে একটি নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।’ ভবিষ্যতে সাগরে তেল-গ্যাস অনুসন্ধান ও আহরণের ক্ষেত্রে এ ধরনের দুর্ঘটনা এড়ানো ও মোকাবিলা করার ব্যাপারে তেল কোম্পানিগুলোর জন্য সুপারিশ তৈরি করবে এই তদন্ত কমিশন।
ওবামা বলেন, ‘এই বিপর্যয় থেকে আমাদের শিক্ষা নিতে হবে, যাতে ভবিষ্যতে আর কখনোই এমন দুর্ঘটনা না ঘটে।’ তিনি জানান, ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর ও সাবেক সিনেটর বব গ্রাহাম এবং এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সির সাবেক প্রশাসক উইলিয়াম রেইলি সাত সদস্যের এই কমিশনে কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিশনের বাকি পাঁচ সদস্যের নাম পরে ঘোষণা করা হবে বলে জানান তিনি।
২০ এপ্রিল তেলক্ষেত্রে বিস্ফোরণ হওয়ার পর এ পর্যন্ত কমপক্ষে ছয় কোটি গ্যালনের বেশি তেল সাগরের পানিতে মিশেছে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। ওবামা বলেন, তেল ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করতে তাঁর প্রশাসন এক হাজার ১০০ নৌযান ও ২৪ হাজার কর্মীকে নিয়োজিত করেছে।
লুইজিয়ানার সৈকত বন্ধ ঘোষণা
মেক্সিকো উপসাগরে ছড়িয়ে পড়া তেল লুইজিয়ানার সাত মাইল দীর্ঘ সমুদ্রসৈকত স্পর্শ করতে শুরু করায় গত শুক্রবার শহরের মেয়র সৈকত এলাকা বন্ধ ঘোষণা করেন। এক বিবৃতিতে মেয়র ডেভিড ক্যামারডেলে বলেন, ‘২১ মে দুপুর থেকে সৈকত এলাকায় তেল শনাক্ত করা হয়েছে। জনসাধারণের জন্য সৈকত এলাকা বন্ধ থাকবে। শুক্রবার থেকেই পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করা হবে।’ তবে স্থানীয় সাংবাদিকেরা জানিয়েছেন, এ ঘোষণার কোনো প্রভাব শুক্রবার দেখা যায়নি। লোকজনকে সৈকতে হাঁটাচলা করতে দেখা গেছে

No comments

Powered by Blogger.