গার্দিওলার বিশ্বসেরা মরিনহো

এই মুহূর্তে বিশ্বের সেরা কোচ কে? উত্তরটা নিয়ে দ্বিমত থাকতে পারে। কিন্তু হোসে মরিনহোকে নিয়ে বিশ্বের সেরা ক্লাবগুলো যেভাবে টানাটানি করছে, পর্তুগিজ কোচ আবারও সদম্ভে ঘোষণা করতেই পারেন, ‘আমিই স্পেশাল ওয়ান!’
মরিনহোকে সেরা মেনে নিতে কোনো আপত্তি নেই পেপ গার্দিওলার। গতকালই দুজনের দল মুখোমুখি হয়েছিল চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে। ম্যাচ শুরুর আগে অলিখিত রেওয়াজ অনুযায়ী কথার তোপ না দাগিয়ে বার্সা কোচ ব্যতিক্রম কাজই করেছেন। প্রতিপক্ষ কোচকে বসিয়ে দিয়েছেন ‘বিশ্বসেরা’র আসনে।
১৪ ঘণ্টার বাস-যাত্রা শেষে পরশু ইতালি পৌঁছেছে গার্দিওলার দল। ইতালি পৌঁছে সংবাদ সম্মেলনে গার্দিওলা বলেছেন, ‘আমরা ইন্টারের মতো বড় মাপের একটা দলের বিপক্ষে খেলব। যে দলের কোচ কোনো বিতর্ক ছাড়াই বিশ্বসেরা। সে পর্তুগাল, ইংল্যান্ড আর ইতালিতে শিরোপা জিতেছে। তার মুখোমুখি হওয়াটা সম্মানেরই।’
ইন্টার মিলানকে যেভাবে বদলে দিয়েছেন, তাতে মরিনহোর প্রশংসা অনেকেই করছেন। তিনটি ভিন্ন লিগের শিরোপা জিতেছেন। প্রথম কোচ হিসেবে তিনটি ভিন্ন ভিন্ন দলকে তুলে নিয়ে গেছেন চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালেও। ইতালির প্রথম দল হিসেবে এক মৌসুমে ‘ট্রেবল’ জেতার সামনে দাঁড়িয়ে এখন ইন্টার।
মরিনহোকে নিয়ে টানাটানি তাই হবেই। রিয়াল মাদ্রিদে যেতে পারেন—এমন গুঞ্জন মিলিয়ে না যেতেই শোনা যাচ্ছে, ম্যানচেস্টার ইউনাইটেডও চায় তাঁকে। ইংল্যান্ডের প্রথম সারির দৈনিকগুলোর খবর, আগামী মৌসুমের শেষে অবসরে যাবেন অ্যালেক্স ফার্গুসন। তাঁর উত্তরসূরি হিসেবে চেলসির সাবেক কোচকেই পছন্দ ম্যানইউয়ের।
বাতাসে অনেক খবর। এসবে কান দেওয়ার সময় নেই বলেই জানালেন মরিনহো, ‘ইন্টারের সঙ্গে চুক্তি শেষ হয়নি আমার। আমার দল তিনটি ভিন্ন টুর্নামেন্টে শিরোপার জন্য লড়ছে। ভবিষ্যৎ নিয়ে ভাবার সময় এখন নেই আমার।

No comments

Powered by Blogger.