জাতিসংঘ প্রতিবেদনে নাম আসায় সাত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা

বেনজির ভুট্টোর হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘ তদন্ত প্রতিবেদনে নাম আসায় সাত কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে পাকিস্তান সরকার। তদন্ত প্রতিবেদন প্রকাশের চার দিনের মাথায় এই পদক্ষেপ নেওয়া হলো।
সরকার রাওয়ালপিন্ডির নগর পুলিশ কর্মকর্তা সৌদ আজিজ, সাবেক জেলা সমন্বয়কারী কর্মকর্তা ইরফান এলাহী, রাওয়ালপিন্ডি পুলিশের সাবেক আইজি চৌধুরী আবদুল মজিদ, পুলিশ সুপার আশফাক আনোয়ার এবং এসপি অপারেশনস ইয়াসিন ফারুক ও খুররম শাহজাদাকে সাময়িক বরখাস্ত করেছে। তাঁদের মধ্যে সৌদ আজিজ ওই সমাবেশে বেনজির ভুট্টোর নিরাপত্তার দায়িত্বে ছিলেন।
ওই কর্মকর্তাদের বরখাস্ত ছাড়াও বেসামরিক নিরাপত্তা বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার (অব.) জাভেদ ইকবাল চিমার সঙ্গে করা চুক্তি বাতিল করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে চিমাই প্রথম সরকারিভাবে বেনজিরের মৃত্যুর খবর জানিয়েছিলেন। বেনজির হত্যাকাণ্ডের সময় তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিভাগ ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট সেলের ডিজি ছিলেন।
কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপতির মুখপাত্র ফারহাতুল্লাহ বাবর জানিয়েছেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ নির্দেশ এসেছে।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে।’
এ ছাড়া জাতিসংঘ প্রতিবেদনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক ও সিন্ধু প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জুলফিকার মির্জাসহ ক্ষমতাসীন দল পিপিপির কয়েকজন নেতাকে অভিযুক্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.