তৃতীয় প্রজন্মের সেন্ট্রিফিউজ চালুর ঘোষণা ইরানের

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ ‘তৃতীয় প্রজন্ম’র সেন্ট্রিফিউজের উদ্বোধন করেছেন। গত শুক্রবার ইরানের জাতীয় পরমাণু দিবস উদ্যাপন উপলক্ষে দেওয়া ভাষণে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহ এ কথা জানান। তিনি বলেন, এর ফলে তেহরান আরও দ্রুতগতিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে। নতুন প্রজন্মের এই সেন্ট্রিফিউজ প্রথম প্রজন্মের তুলনায় ছয় গুণ বেশি ক্ষমতাসম্পন্ন বলেও উল্লেখ করেন তিনি।
যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব ইরানের পরমাণু কর্মসূচির বিরোধিতা করে আসছে। পশ্চিমা বিশ্বের আশঙ্কা, তেহরান পরমাণু বোমা বানানোর চেষ্টা করছে। পরমাণু কর্মসূচি থেকে বিরত রাখতে ইরানের ওপর জাতিসংঘের নতুন করে অবরোধ আরোপের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। এ লক্ষ্যে আগামী সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক বসছে।
বিশ্লেষকেরা মনে করেন, এই বৈঠক সামনে রেখে শুক্রবারের ইরানের ঘোষণা এই বার্তাই দিচ্ছে যে, তেহরান পরমাণু কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্তে এখনো অটল রয়েছে। কোনো হুমকি-ধমকিকে তেহরান তোয়াক্কা করে না।
আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সাবেক প্রধান মোহাম্মদ এল বারাদি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, পশ্চিমা বিশ্ব হতাশ হয়ে ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের চেষ্টা করছে। এল বারাদি বলেন, ‘আমি মনে করি না ইরান পরমাণু বোমা বানানোর চেষ্টা করছে। এ-সংক্রান্ত নতুন কোনো তথ্যও আমাদের হাতে নেই।

No comments

Powered by Blogger.