ফিদা হুসেনের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আবেদন খারিজ

বিশ্বখ্যাত চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনকে ভারতে ফিরিয়ে আনার জন্য কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিতে এবং তাঁর বিরুদ্ধে দায়ের করা সব ফৌজদারি মামলা প্রত্যাহারের একটি আবেদন সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছেন।
সাবেক সাংসদ এবং জম্মু ও কাশ্মীরের প্যান্থার পার্টির প্রধান ভীম সিং সুপ্রিম কোর্টে ওই আবেদন করেন। আবেদনে তিনি বলেন, দেশের সর্বোচ্চ আদালত ভারতের প্রধানমন্ত্রীকে এই বলে নির্দেশ দিন, যাতে কেন্দ্রীয় সরকার মকবুল ফিদা হুসেনকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়। একই সঙ্গে তিনি এই আবেদনও করেন, মহামান্য কোর্ট যেন ফিদা হুসেনের বিরুদ্ধে করা সব মামলা প্রত্যাহার করার নির্দেশ দেন।
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কে জি বালাকৃষ্ণনের নেতৃত্বে গড়া ডিভিশন বেঞ্চ গতকাল শুক্রবার ওই মামলার শুনানি শেষে জানিয়ে দেন, হুসেন ইচ্ছে করলেই দেশে ফিরে আসতে পারেন। একই সঙ্গে বেঞ্চ আরও জানান, আদালত ফৌজদারি মামলা তোলার নির্দেশ দিতে পারেন না। বিভিন্ন ব্যক্তি আলাদাভাবে এসব মামলা করেছেন। তাই এই আবেদন মঞ্জুর করা যায় না।
মকবুল ফিদা হুসেন (৯৫) হিন্দু দেবদেবীর নগ্ন ছবি এঁকে তিনি মৌলবাদী হিন্দুদের রোষানলে পড়েন। তাঁর বিরুদ্ধে ৯৫টি মামলা হয়। অবশেষে তিনি স্বেচ্ছা নির্বাসনে দুবাই যান।

No comments

Powered by Blogger.