চেলসির ‘নয় ফাইনালের’ প্রথমটি আজ

ফাইনাল মানে চূড়ান্ত বা শেষ। চেলসির ইংলিশ প্রিমিয়ার লিগ অভিযান শেষ হবে ৭ ম্যাচ পর। এফএ কাপের ফাইনালে উঠলে এর সঙ্গে যোগ হবে আরও দুটি। সব মিলিয়ে এ মৌসুমে আরও নয়টি ম্যাচ খেলবে কার্লো আনচেলত্তির দল। চূড়ান্ত বা শেষ ম্যাচ অনেক দূরে এখনো। তবে চেলসি কোচ আনচেলত্তির কাছে প্রতিটি ম্যাচই একেকটা ‘ফাইনাল’।
চেলসির জন্য সত্যি প্রতিটি ম্যাচই ভীষণ গুরুত্বপূর্ণ। ১০ এপ্রিল এফএ কাপের সেমিফাইনালে অ্যাস্টন ভিলার কাছে হেরে গেলেই ফাইনালের আশার সমাধি হবে। আর প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড একটু এগিয়ে আছে। এখানেও একটু পা হড়কালেই ব্যবধানটা যাবে বেড়ে। প্রিমিয়ার লিগের শিরোপা-স্বপ্নটাও হয়ে যেতে পারে বিবর্ণ। চেলসি কোচ মনে হয় এ কারণেই হাতে থাকা নয়টি ম্যাচকেই ফাইনাল বা ভীষণ গুরুত্বপূর্ণ বলে অ্যাখ্যা দিয়েছেন।
চেলসির এই ‘নয় ফাইনালের’ প্রথমটি আজ। ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার সঙ্গে ম্যাচ ‘ব্লু’দের। স্টামফোর্ড ব্রিজে এই ম্যাচের আগেই খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে আনচেলত্তি বলেছেন, ‘এই নয়টি ম্যাচে আমাদের প্রস্তুত হবে একেকটা ফাইনাল মনে করে।’ প্রিমিয়ার লিগে সর্বশেষ ম্যাচে পোর্টসমাউথকে ৫-০ গোলে হারিয়েছে চেলসি। আনচেলত্তি খেলোয়াড়দের অনুপ্রাণিত হতে বলছেন পোর্টসমাউথের বিপক্ষে পাওয়া জয়ে আত্মবিশ্বাস থেকেও, ‘আমাদের আসলে এই ম্যাচটিতে যেমন স্পিরিট ছিল, সেটা দেখাতে হবে ভিলার বিপক্ষে ম্যাচেও।’
প্রতিটি ম্যাচই ‘ফাইনাল’। টানা নয়টি ফাইনাল খেলা তো কষ্টকরই। অনন্ত চাপও বটে। নয় ম্যাচ ধরে এটা নিয়ন্ত্রণ করতে পারবে চেলসি খেলোয়াড়েরা। আশা আর স্বপ্নের বন্দরে নোঙর গাড়তে পারবে তারা? আনচেলত্তির বিশ্বাস পারবে। তাঁর সেই বিশ্বাসের মূলে চেলসির আইভরিয়ান স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা। ‘দ্রগবার জন্য এটা গুরুত্বপূর্ণ এক মৌসুম। সে দারুণ এক স্ট্রাইকার। তবে আমি তাকিয়ে আছি, শেষ নয়টি ম্যাচে ও কী রকম কী করে তার জন্য। আমার মনে হয় না ও গোল করা থামিয়ে দিয়েছে’—বলেছেন আনচেলত্তি। দ্রগবার কণ্ঠেও কোচের প্রত্যাশা পূরণের প্রত্যয়, ‘অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচটা আমাদের জন্য মহাগুরুত্বপূর্ণ। আশা করি, আমরা ভালো করতে পারব। সত্যি বলতে কি ১ পয়েন্টের ব্যবধানটাই ঠিক রাখতে হবে আমাদের। এর পর ওল্ড ট্রাফোর্ড গিয়ে যেতে হবে ওদের (ম্যানইউ) ছাড়িয়ে।’
সিরি ‘আ’তেও আজ আছে গুরুত্বপূর্ণ ম্যাচ। যে ম্যাচে ঘুরে যেতে পারে শিরোপা লড়াইয়ের হিসাব। এএস রোমার সঙ্গে খেলতে রোমে যাচ্ছে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ইন্টার মিলান। ইন্টার এ ম্যাচে হেরে গেলে শিরোপা লড়াইটা যাবে আরও জমে। ৬৩ পয়েন্ট নিয়ে ইন্টার আছে শীর্ষে, রোমার পয়েন্ট ৫৯। ইন্টারের নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানেরও ৫৯ পয়েন্ট। আগামীকাল মিলান নিজেদের মাঠে খেলবে লািসওর বিপক্ষে।

No comments

Powered by Blogger.