ইসরায়েলি বসতি স্থাপন বন্ধের আগে আলোচনা নয়: আব্বাস

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন-ইসরায়েল পরোক্ষ আলোচনার উদ্যোগ ভেস্তে যেতে বসেছে। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, পূর্ব জেরুজালেমে বসতি স্থাপন বন্ধ করা না হলে ইসরায়েলের সঙ্গে কোনো আলোচনা নয়। গত বুধবার আরব দেশগুলোর সংগঠন আরব লিগ ফিলিস্তিনি প্রেসিডেন্টের এ অবস্থানকে সমর্থন জানিয়েছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে মধ্যপ্রাচ্য সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে দুঃখ প্রকাশ করেছেন। তাঁর সফরের সময় পূর্ব জেরুজালেমে এক হাজার ৬০০ নতুন বসতি স্থাপনের ঘোষণার ঘটনায় বিব্রতকর পরিস্থিতিতে তিনি ওই দুঃখ প্রকাশ করলেন। তিনি আরও বলেছেন, চলতি সপ্তাহে বসতি স্থাপন-প্রক্রিয়া এগিয়ে নেওয়ার প্রয়োজন নেই। এর আগে ইসরায়েলের বসতি সম্প্রসারণের অনুমোদনকে নিন্দা জানিয়েছিলেন জো বাইডেন।
ফিলিস্তিনের প্রধান আলোচক সায়েব এরেকাত প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বরাত দিয়ে বলেন, নতুন করে বসতি স্থাপনের প্রক্রিয়া বাতিল করা না হলে আলোচনা শুরু করা হবে না। ফিলিস্তিনের এই অবস্থানের কথা মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও আরব লিগের মহাসচিব আমর মুসাকে জানিয়ে দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট আব্বাস বলেন, ‘আমি মধ্যপ্রাচ্যবিষয়ক মার্কিন দূত জর্জ মিশেলের অপেক্ষায় আছি। তিনি আগামী সপ্তাহে বসতি স্থাপন বিষয়ে ইসরায়েলের চূড়ান্ত সিদ্ধান্ত আমাদের জানিয়ে দেবেন।’
ফিলিস্তিনের এ সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়ে আরব লিগের মহাসচিব আমর মুসা বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে ফিলিস্তিন কর্তৃপক্ষ ইসরায়েলের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত নয়। আমাদের অবস্থান স্পষ্ট। ইসরায়েল বসতি স্থাপনের প্রক্রিয়া বন্ধ না করলে তাদের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো ধরনের আলোচনাই শুরু করা হবে না।’ আরব লিগের সদর দপ্তর কায়রোতে ১৩ সদস্যের এই সংগঠনের দূতদের নিয়ে জরুরি বৈঠকের পর আমর মুসা সাংবাদিকদের এ কথা বলেন।

No comments

Powered by Blogger.