শ্রীলঙ্কার জন্য মানবাধিকার প্যানেল হবে: বান কি মুন

কলম্বোর আপত্তি সত্ত্বেও শ্রীলঙ্কার মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে মানবাধিকার প্যানেল গড়ার পরিকল্পনা নাকচ করেননি জাতিসংঘের মহাসচিব বান কি মুন। বরং অবিলম্বে তা গঠন করা হবে বলে জানিয়েছেন তিনি। জাতিসংঘের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বান বলেন, তিনি তাঁর অধিকারবলেই মানবাধিকার বিশেষজ্ঞ কমিশন নিয়োগ করতে চান। এ কমিশনের কাজ হবে, শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের সময়কার মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো খতিয়ে দেখা। যদিও চলতি মাসে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে এ পদক্ষেপ অযৌক্তিক বলে মন্তব্য করেছিলেন।
মূলত মানবাধিকার সংস্থা ও পশ্চিমা দেশগুলোর চাপে মানবাধিকার কমিশন গঠনের উদ্যোগ নিচ্ছেন বান। কারণ, তারা চায়, শ্রীলঙ্কায় ২৫ বছরের গৃহযুদ্ধের অবসানে এলটিটিইর সঙ্গে সরকারি বাহিনীর লড়াইয়ে গত কয়েক মাস আগে যে হাজার হাজার মানুষ নিহত হয়েছে, দুই পক্ষই তার কোনো না কোনো ধরনের কৈফিয়ত দিক।
গত বছর গৃহযুদ্ধের শেষ ধাপের লড়াই নিয়ে এলটিটিই ও সরকারি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে মানবাধিকার সংস্থাগুলো। তারা এ জন্য একটি নিরপেক্ষ মানবাধিকার কমিশন গঠনের দাবি জানিয়েছে।
বান জানান, গত মে মাসে যুদ্ধ শেষে শ্রীলঙ্কা সফরের পর ইস্যু করা যৌথ বিবৃতিতে জাতিসংঘ প্যানেল নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছিল।

No comments

Powered by Blogger.