তালেবানের ‘ওমর’ বোমা!

ওমর’ নামে নতুন একধরনের বোমা তৈরির ঘোষণা দিয়েছে তালেবান। তাদের দাবি, পশ্চিমা বাহিনীর মাইন শনাক্তকরণ যন্ত্রের পক্ষে ওই বোমা শনাক্ত করা অসম্ভব। তালেবানের পলাতক নেতা মোল্লা ওমরের নামে ওই বোমার নামকরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার তালেবানের পক্ষ থেকে এ দাবি করা হয়।
আফগানিস্তানে সবচেয়ে বেশি পশ্চিমা সেনা নিহত হয়েছে বাড়িতে তৈরি বোমার বিস্ফোরণে, যা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি নামে পরিচিত। দূরনিয়ন্ত্রণ যন্ত্রের সাহায্যে এর বিস্ফোরণ ঘটানো হয়।
তালেবানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা নতুন ধরনের আইইডি তৈরি করেছে। ওই বোমা তৈরিতে এমন পদার্থ ব্যবহার করা হয়েছে, যার ফলে এটি শনাক্ত করা সম্ভব হবে না।
আফগানিস্তানের পশ্চিমা-সমর্থিত সরকার ও বিদেশি সৈন্যদের বিতাড়িত করার লক্ষ্যে লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান জঙ্গিরা।
তালেবানের মুখপাত্র ইউসুফ আহমাদি বলেন, নতুন বোমার নামকরণ করা হয়েছে তালেবান নেতা মোল্লা মোহাম্মদ ওমর মুজাহিদের নামে। অজ্ঞাত স্থান থেকে টেলিফোনে বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘দখলদারদের বিরুদ্ধে লড়াইয়ে ‘ওমর’ আমাদের সর্বশেষ অস্ত্র।’
তালেবান মুখপাত্র বলেন, এটা খুবই কার্যকর বোমা। মাইন শনাক্তরণ যন্ত্রের সাহায্যে এটা শনাক্ত করা সম্ভব নয়। তবে নতুন তৈরি ওই বোমা সম্পর্কে বিস্তারিত কিছু বলতে রাজি হননি ওই মুখপাত্র। ইউসুফ আহমাদি বলেন, ‘এটা আমাদের সামরিক গোপনীয়তা।’ তবে তিনি জানান, একটি ‘ওমর’ তৈরিতে ব্যয় হবে প্রায় ১০০ ডলার।
ইউসুফ আহমাদি বলেন, ‘একটি ১০০ ডলারের মাইনের সাহায্যে আমরা শত্রুদের বহু কোটি ডলারের মানববিধ্বংসী মাইন ধ্বংস করতে সক্ষম হব।

No comments

Powered by Blogger.