ইরাক অভিযানের পেছনে ষড়যন্ত্র খোঁজার চেষ্টার সমালোচনা করেছেন ব্লেয়ার

ইরাক অভিযানে ব্রিটেনের অংশগ্রহণের সিদ্ধান্তের পেছনে কোনো ‘দুরভিসন্ধি’ বা ‘ষড়যন্ত্র’ খোঁজার চেষ্টার সমালোচনা করেছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। গত সোমবার মার্কিন সম্প্রচার মাধ্যম ফক্স নিউজকে ব্লেয়ার বলেন, ‘ব্রিটেনবাসীর একধরনের ‘কৌতূহলী স্বভাব’ রয়েছে। এর মানে দাঁড়াচ্ছে, অন্য কেউ ভিন্ন কোনো ধারণা পোষণ করলে তারা তা মেনে নিতে পারে না।’ ইরাক যুদ্ধবিষয়ক তদন্ত কমিশনের সামনে সাক্ষ্য দেওয়ার ১০ দিন পর মুখ খুললেন টনি ব্লেয়ার।
ব্লেয়ার বলেন, ‘আপনি কেন নিজের ধারণায় দৃঢ় থাকলেন, তা নিয়ে সব সময়ই আলোচনা-সমালোচনা চলতে থাকে। অনেকে ধারণা করে ফেলে, এর পেছনে নিশ্চয়ই কোনো ষড়যন্ত্র রয়েছে। আর এতে মানুষকে বোঝানো কঠিন হয়ে পড়ে, যেকোনো ঘটনাকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখা সম্ভব এবং যে কেউ যৌক্তিকভাবে তার ওই দৃষ্টিভঙ্গির পক্ষে অবস্থান ধরে রাখতে পারে।’
গত ২৯ জানুয়ারি স্যার জন চিলকটের নেতৃত্বাধীন তদন্ত কমিশনের সামনে সাক্ষ্য দেওয়ার সময় ব্লেয়ার জানিয়েছিলেন, সাদ্দাম হোসেনকে উত্খাতের জন্য ২০০৩ সালে ইরাক অভিযান নিয়ে তাঁর কোনো অনুতাপ নেই। এ মন্তব্যে ব্রিটেনে সমালোচনার ঝড় ওঠে। ব্লেয়ার ওই শুনানি থেকে বের হয়ে আসার সময় ইরাক যুদ্ধে নিহত সেনাদের স্বজনেরা তাঁকে ‘মিথ্যাবাদী’ ও ‘খুনি’ সম্বোধন করে চিত্কার করতে থাকে। ইরাক অভিযানে ৪৬ হাজার সেনা পাঠায় ব্রিটেন। যুদ্ধে ১৭৯ জন ব্রিটিশ সেনার মৃত্যু হয়।

No comments

Powered by Blogger.