আলোচনায় ফেরা নিয়ে উ. কোরিয়া কিছু জানায়নি: বসওয়ার্থ

যুক্তরাষ্ট্রের উত্তর কোরিয়াবিষয়ক বিশেষ দূত স্টিফেন বসওয়ার্থ বলেছেন, উত্তর কোরিয়া আলোচনায় ফেরার আগ্রহের কথা নিশ্চিত করলে দ্রুত ছয় জাতি আলোচনা শুরু হবে। তবে পিয়ংইয়ং আলোচনায় ফিরবে কি না, সে সম্পর্কে তাঁর কিছু জানা নেই। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এদিকে গতকাল চীন বলেছে, আলোচনায় পিয়ংইয়ংকে ফেরাতে ‘গুরুত্বপূর্ণ সুযোগ’ কাজে লাগাতে হবে বিশ্বশক্তিগুলোকে।
বসওয়ার্থ বলেন, ‘আমরা অদূর ভবিষ্যতে ছয় জাতি আলোচনা আবার শুরু করতে প্রস্তুত।’ দুই কোরিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন ২০০৮ সালের ডিসেম্বরে শেষবার পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি ও নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করে। গত বছরের এপ্রিলে ছয় জাতি আলোচনাকে মৃত ঘোষণা করে উত্তর কোরিয়া। গত মে মাসে দেশটি দ্বিতীয় পরমাণু বোমার পরীক্ষা চালায়।
উত্তর কোরিয়ার পরমাণুসংকট নিয়ে আবার আলোচনা শুরু করার ব্যাপারে চীন, দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করছেন বসওয়ার্থ। তিনি প্রথমে চীন সফর করেন। এখন দক্ষিণ কোরিয়া সফরে রয়েছেন। এরপর তিনি জাপান যাবেন।
সিউলে পৌঁছে বসওয়ার্থ আরও বলেন, ‘আমাদের অপেক্ষা করতে হবে। কারণ, ছয় জাতি আলোচনা আবার কীভাবে এগিয়ে যাবে, তা এখনো পরিষ্কার নয়।’
গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কিং গ্যাঙ্গ সাংবাদিকদের বলেন, বর্তমান প্রেক্ষাপটে ছয় জাতি আলোচনা আবার শুরু করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। আলোচনা দ্রুত আবার শুরু করার জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছে চীন। ২০০৩ সালে শুরু হওয়া ছয় জাতি আলোচনার স্বাগতিক দেশ চীন।

No comments

Powered by Blogger.