ফিদেল কাস্ত্রো সুস্থ হয়ে উঠছেন: লুলা

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডি সিলভা বলেছেন, কিউবার অবিসংবাদিত নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো এখন পুরোপুরি সুস্থ। দিন কয়েক আগে তিনি কাস্ত্রোর সঙ্গে প্রায় এক ঘণ্টা ধরে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় তাঁকে যথেষ্ট ভালো মনে হয়েছে। গত বুধবার ব্রাজিলের সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। এপি।
ব্রাজিলের বেসরকারি সংবাদ সংস্থা অ্যাজন্সিকা অ্যাস্তাদো বলেছে, প্রেসিডেন্ট লুলা তাঁর দীর্ঘদিনের বন্ধু। কাস্ত্রোর সঙ্গে তিনি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। বৈঠকের পর লুলা জানিয়েছেন, সাম্প্রতিক বছরগুলোর যেকোনো সময়ের চেয়ে কাস্ত্রোকে এখন অনেক বেশি সুস্থ মনে হয়েছে। গত বুধবার ব্রাজিলের প্রেসিডেন্টের দপ্তর থেকে তাঁদের বৈঠকের ছবিও প্রকাশ করা হয়েছে।
বৈঠকে কাস্ত্রোকে নীল ও সাদা রঙের শরীরচর্চার পোশাক পরা অবস্থায় দেখা গেছে। ওই বৈঠকে রাউল কাস্ত্রো ও লুলার তথ্যমন্ত্রী ফ্রাঙ্কলিন মার্টিনসও ছিলেন। ব্রাজিল সরকারের প্রকাশিত ছবিতে প্রেসিডেন্ট লুলাকে একজন ফটোগ্রাফারের কাছ থেকে ক্যামেরা নিয়ে কাস্ত্রো ও মার্টিনসের ছবি তুলতেও দেখা গেছে। গত বুধবার সন্ধ্যায় ব্রাজিলের রাষ্ট্রীয় টেলিভিশনে এ খবর প্রচারিত হলেও সে সময় এসব ছবি প্রচার করা হয়নি।
খবরে বলা হয়, কোপেনহেগেনে জলবায়ু সম্মেলনসহ বেশ কিছু বিষয়ে এই দুই নেতার মধ্যে আলোচনা হয়। ওই বৈঠকের আগে প্রেসিডেন্ট লুলা ও প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো হাভানার পশ্চিমে অবস্থিত বন্দর শহর ম্যারিয়েলে ভ্রমণে যান।
২০০৬ সালে ক্ষুদ্রান্ত্রের অস্ত্রোপচারের পর কাস্ত্রো আর জনসমক্ষে আসেননি। ইতিমধ্যে বেশ কয়েকবার তাঁর মৃত্যু হয়েছে বলে গুজব ছড়িয়েছে ‘শত্রুমহল’। তবে গুজবের মধ্যেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের সঙ্গে তাঁর কয়েক দফা সাক্ষাতের ছবিও প্রকাশিত হয়। কাস্ত্রোর অসুস্থতার জন্য তাঁর ছোট ভাই রাউল কাস্ত্রো প্রথমে সাময়িক এবং পরে স্থায়ীভাবে কিউবার প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করেন। জনসমক্ষে না এলেও ফিদেল যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কড়া সমালোচনা করে মাঝেমধ্যে অনলাইনে মন্তব্য প্রতিবেদন লিখে চলেছেন।

No comments

Powered by Blogger.