চার ব্রিটিশ এমপি ফৌজদারি মামলার মুখোমুখি হচ্ছেন

সরকারি অর্থ তছরুপের অভিযোগে ব্রিটিশ পার্লামেন্টের চারজন সদস্য ফৌজদারি মামলার মুখোমুখি হচ্ছেন। সাংসদদের ব্যয় বাবদ রাষ্ট্রের কাছ থেকে খরচ দাবি করার বিষয়টি নিয়ে পুলিশের তদন্তের পর লেবার পার্টির তিনজন এমপি এবং লর্ড-সভার একজন কনজারভেটিভ সদস্যের বিরুদ্ধে মিথ্যা হিসাব দাখিলের আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে। চৌর্যবৃত্তি আইনের আওতায় প্রত্যেকের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছে।
যাঁদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তাঁরা হলেন লেবার পার্টির ইলিয়ট মোরলে, জিম ডিভাইন, ডেভিড চায়টোর এবং কনজারভেটিভ পার্টির পল হোয়াইট। পল হোয়াইট ‘লর্ড হানিংফিল্ড’ নামেই বেশি পরিচিত। লেবার পার্টির তিনজনই ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের সদস্য। আর হানিংফিল্ড হলেন পার্লামেন্টের উচ্চকক্ষ লর্ড সভার সদস্য।
লেবার পার্টির তিন এমপি এক বিবৃতিতে নিজেদের নির্দোষ দাবি করেছেন। তাঁরা বলেছেন, পার্লামেন্ট সদস্যদের ব্যয়ের বিষয়টি পার্লামেন্ট কমিশনারের এখতিয়ার।
ব্রিটেনে সরকারি কৌঁসুলিদের দপ্তরের পরিচালক কেইর স্টার্মার গতকাল শুক্রবার এক নাটকীয় বিবৃতিতে অভিযোগগুলো তুলে ধরেন। প্রতিটি অভিযোগ আনা হয়েছে ১৯৬৮ সালের চৌর্যবৃত্তি আইনের মিথ্যা হিসাব দাখিল করার ধারার আওতায়। ডেভিড চায়টোর বিরুদ্ধে তিনটি অভিযোগ আনা হয়েছে। একটি অভিযোগে বলা হয়েছে, তিনি নিজে একটি বাড়ির মালিক হওয়া সত্ত্বেও অসাধু উপায়ে ওই বাড়ির জন্য ১৩ হাজার পাউন্ড ভাড়া আদায় করেছেন। ইলিয়টের বিরুদ্ধে দুটি অভিযোগের একটি হচ্ছে, তিনি তাঁর সম্পত্তির জন্য মর্টগেজ বাবদ ১৬ হাজার পাউন্ড উঠিয়েছেন। অথচ ওই সম্পত্তির কোনো মর্টগেজ বা ঋণ পরিশোধ করা বাকি ছিল না। এক যৌথ বিবৃতিতে তাঁরা দুজনই এসব অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন।
জিম ডিভাইনের বিরুদ্ধে মিথ্যা চালান ব্যবহার করে দুটি মিথ্যা হিসাব দাখিল করার অভিযোগ আনা হয়েছে। তিনিও বলেছেন, তিনি কোনো অন্যায় কাজ করেননি। লর্ড হানিংফিল্ডের বিরুদ্ধে অভিযোগ, তাঁকে গাড়িতে করে বাড়িতে পৌঁছে দেওয়া হলেও তিনি রাতের বেলায় থাকার জন্য খরচ দাবি করেছেন। তাঁর বিরুদ্ধে রয়েছে ছয়টি অভিযোগ। হানিংফিল্ড এক বিবৃতিতে তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। স্টার্মারের ঘোষণার পর লর্ড-সভায় কনজারভেটিভ পার্টির ব্যবসাবিষয়ক মুখপাত্রের পদ থেকে সরে দাঁড়িয়েছেন হানিংফিল্ড।
অভিযুক্ত পার্লামেন্ট সদস্যদের গ্রেপ্তার করা হবে না। তবে আগামী ১১ মার্চ তাঁদের ওয়েস্ট মিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করা হবে। চৌর্যবৃত্তি আইনের আওতায় মিথ্যা হিসাব দেওয়ার সর্বোচ্চ শাস্তি সাত বছরের কারাদণ্ড।
লেবার দলের একজন মুখপাত্র বলেন, লেবার দল ইতিমধ্যে ইলিয়ট মোরলে, ডেভিড চায়টোর ও জিম ডিভাইনের আগামী নির্বাচনে লেবার পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তিনি আরও বলেন, যেখানে আইনি প্রক্রিয়া চলছে, সেখানে তাঁরা আর কোনো মন্তব্য করবেন না।
লেবার দলের লর্ড ক্লার্ক বলেছেন, তাঁর বিরুদ্ধে কোনো অপরাধের অভিযোগ না আনায় তিনি স্বস্তি বোধ করছেন। তবে ষষ্ঠ একজন সাংসদের বিরুদ্ধে এখনো তদন্ত চলছে। তবে তাঁর নাম প্রকাশ করেননি স্টার্মার।

No comments

Powered by Blogger.