ইরানের দূত বললেন -আহমাদিনেজাদের পদক্ষেপ সদিচ্ছারই ইঙ্গিত

ইরান সমৃদ্ধ ইউরেনিয়াম বিদেশে পাঠাতে প্রস্তুত—এমন ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ পরমাণু সংকট নিরসনে সহযোগিতার ইঙ্গিত দিয়েছেন। এতে আরও পরিষ্কার হয়েছে তিনি বিশ্বশক্তির সঙ্গে এ বিষয়ে চুক্তির ব্যাপারে সহযোগিতা দিতেও প্রস্তুত।
গত বৃহস্পতিবার জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থায় (আইএইএ) ইরানের রাষ্ট্রদূত আলী আসগার সোলতানিয়াহ এ কথা বলেন।
ইরানি রাষ্ট্রদূত আলী আসগার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, চুক্তি সম্পর্কে ইরান তার নতুন অবস্থান সম্পর্কে এখনো আইএইএকে অবহিত করেনি। আইএইএ প্রস্তাবিত ওই চুক্তিটি কোথায় এবং কীভাবে বাস্তবায়ন করা হবে, এ নিয়ে বিরোধের কারণে সেটি মাসের পর মাস ধরে ঝুলে ছিল।
রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র চায় প্রেসিডেন্ট আহমাদিনেজাদের আন্তরিকতা প্রমাণ করার জন্য তাঁর সর্বশেষ ওই প্রস্তাব আইএইএকে অবহিত করা হোক।
গত মঙ্গলবার ইরানি প্রেসিডেন্ট আহমাদিনেজাদ বলেন, পরমাণু চুল্লির জন্য জ্বালানি পাওয়ার আগেই তেহরান তার অল্প পরিশোধিত ইউরেনিয়াম বিদেশে পাঠাতে প্রস্তুত। কিন্তু এর আগে তেহরানের দাবি ছিল, ইরানকে আগে পরমাণু জ্বালানি দিতে হবে এরপর তারা অল্প পরিশোধিত ইউরেনিয়াম বিদেশে পাঠাবে।
রাষ্ট্রদূত আলী আসগার বলেন, প্রেসিডেন্ট আহমাদিনেজাদ যা বলেছেন তাতে প্রতীয়মান হয়, সংঘাতের পরিবর্তে সহযোগিতা করার রাজনৈতিক সদিচ্ছা রয়েছে তাঁর। এখন ওই সুযোগের সদ্ব্যবহারের দায়িত্ব অন্যদের। তিনি আরও বলেন, প্রেসিডেন্টের বক্তব্য বাস্তবিকপক্ষে খুবই ইতিবাচক এবং গঠনমূলক। এখন সংঘাত থেকে সহযোগিতার দিকে যাওয়ার ব্যাপারে অন্যদের রাজনৈতিক সদিচ্ছার পরীক্ষা হবে।
আলী আসগর বলেন, তিনি এখনো আহমাদিনেজাদের নতুন ওই অবস্থান আইএইএর প্রধান ইউকিইয়া আমানোকে অবহিত করেননি।
বিষয়টি এখনো আইএইএকে অবহিত না করায় ইরানের অবস্থান বদল সম্পর্কে কোনো সন্দেহের সৃষ্টি হবে কি না—এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, দয়া করে এখনই কোনো সিদ্ধান্তে যাবেন না

No comments

Powered by Blogger.