ভারতের মিডল-অর্ডারকে তাক করছে দক্ষিণ আফ্রিকা

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব ক্রিকেট!’ ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের বিজ্ঞাপনে ভারতের টিভি চ্যানেলগুলোতে প্রচার করা হচ্ছে এমনটাই। বিশ্ব চ্যাম্পিয়নশিপ বলাটা হয়তো একটু বাড়াবাড়িই, তবে শ্রেষ্ঠত্বের লড়াই বললে ভুল হবে না একটুও। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ‘গদা’টা ভারতেই থাকবে নাকি চলে যাবে দক্ষিণ আফ্রিকায়, নির্ধারিত হবে এই সিরিজেই।
শুধু এক নম্বরের সম্মান বা গদাই নয়, সিরিজে বাড়তি মাত্রা যোগ করছে অর্থপুরস্কারও। নিয়ম অনুযায়ী ১ এপ্রিল যে দলটি র্যাঙ্কিংয়ের শীর্ষে থাকবে, আইসিসির কাছ থেকে তারা বোনাস পাবে ১ লাখ ৭৫ হাজার মার্কিন ডলার। আর দ্বিতীয় স্থানে থাকা দল পাবে ৭৫ হাজার। র্যাঙ্কিংয়ে অবস্থান পিঠোপিঠি, কিন্তু অর্থপুরস্কারে ব্যবধান ১ লাখ ডলার। লড়াইটা তাই ওই বাড়তি এক লাখ ডলারেরও।
স্বাগতিকের সুবিধা যদি এগিয়ে রাখে ভারতকে, পিছিয়ে রাখছে অবশ্যই ইনজুরি। রাহুল দ্রাবিড় এবং যুবরাজ সিং তো প্রথম টেস্টের স্কোয়াডেই নেই। কাল পর্যন্ত নিশ্চিত ছিল না ভিভিএস লক্ষ্মণের খেলাও। বাংলাদেশ থেকে বয়ে নিয়ে যাওয়া ইনজুরি এখনো পুরোপুরি পিছু ছাড়েনি তাঁর। কাল অবশ্য নেটে ব্যাটিং করেছেন, কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে শেষ মুহূর্তে। বাংলাদেশের বিপক্ষে ঢাকা টেস্টে তিন নম্বরে খেলা মুরালি বিজয় তাই থাকছেন একাদশে। যুবরাজের বদলে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করে যাওয়া সুব্রামনিয়াম বদ্রিনাথের টেস্ট অভিষেকও নিশ্চিত। লক্ষ্মণ না খেললে অভিষেক হয়ে যাবে রোহিত শর্মারও।
দক্ষিণ আফ্রিকার কোনো ইনজুরি সমস্য নেই। বরং ইনজুরিতে দুর্বল হয়ে যাওয়া ভারতের মিডল-অর্ডারকে টার্গেট করছেন ডেল স্টেইন-মরনে মরকেলরা। এই পেস আক্রমণ দক্ষিণ আফ্রিকার মূল ভরসা। গ্রায়েম স্মিথ রাখঢাক না রেখেই বলেছেন শীর্ষস্থানটা পুনরুদ্ধার করতে চান তাঁরা। সব মিলিয়ে দেখা যেতে পারে জমজমাট একটা সিরিজ।

No comments

Powered by Blogger.