বলয়গ্রাস সূর্যগ্রহণ পর্যবেক্ষণ

আফ্রিকা ও এশিয়ার হাজার হাজার মানুষ গতকাল শুক্রবার বলয়গ্রাস সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করেছে। তবে কোথাও কোথাও মেঘের কারণে এটা পর্যবেক্ষণ করা যায়নি। মহাজাগতিক এ ঘটনা পর্যবেক্ষণের জন্য সারা বিশ্বে বিভিন্ন বিজ্ঞান সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। খবর এপির।
আফ্রিকায় গতকাল শাদ, কঙ্গো, উগান্ডা, কেনিয়া ও সোমালিয়া থেকে প্রথম সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করা যায়। এরপর এশিয়ার মালদ্বীপ, মিয়ানমার, চীন, ভারত ও শ্রীলঙ্কায় সূর্যগ্রহণ দেখা যায়।
কেনিয়ার রাজধানী নাইরোবিতে মেঘের কারণে তা পর্যবেক্ষণ করা যায়নি। এতে যারা সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করতে আগে-ভাগে ঘুম থেকে জেগেছিল, তারা হতাশ হয়েছে। মোনিকা কামাউ নামের এক বাসিন্দা বলেন, ‘সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করতে খুব সকালেই ঘুম থেকে জেগেছিলাম। কিন্তু মেঘের কারণে মাত্র কয়েক সেকেন্ড পর্যবেক্ষণ করতে পেরেছি।’
উগান্ডার মানুষ সূর্যগ্রহণকে সূর্য ও চাঁদের মধ্যে যুদ্ধ বলে অভিহিত করে থাকে। কাম্পালার বাসিন্দা দামালি নাকাজা বলেন, ‘সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করাটা দুর্লভ ব্যাপার। এটা পর্যবেক্ষণ করতে পেরে আমি ভীষণ আনন্দ অনুভব করছি।’
ভারতের দক্ষিণাঞ্চলীয় ছোট শহর ধানুসকুদিতে সূর্যগ্রহণ পর্যবেক্ষণে শত শত লোক সমবেত হয়। সেখানে প্রায় ১০ মিনিট ধরে পর্যবেক্ষণ করা যায়।
পূর্ণগ্রাস সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলে। তবে বলয়গ্রাসের সময় চাঁদ সূর্যকে পুরোপুরি ঢাকতে পারে না। এ সময় সূর্যের চারদিকে একটি বলয় বা চুড়ির মতো দেখা যায়।

No comments

Powered by Blogger.