দুর্গতদের পাশে ওবামা, বুশ ও ক্লিনটন

ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে মানবিক বিপর্যয় মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ১০ কোটি ডলার ত্রাণ দেওয়ার ঘোষণা করা হয়েছে। দেশটির বিপন্ন জনগণের পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর তাঁর এ আহ্বানে সাড়া দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ ও বিল ক্লিনটন।
গত বৃহস্পতিবার সাবেক এই দুই প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘হাইতির জনগণের জরুরি প্রয়োজন মোকাবিলায় আগামী দিনগুলোয় মার্কিন জনগণ ও ব্যবসায়ীদের মনোযোগ আকর্ষণে আমরা একযোগে কাজ করব।’
উল্লেখ্য, হাইতিতে জাতিসংঘের বিশেষ দূত হিসেবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন বুধবার থেকেই তহবিল গঠনের কাজ শুরু করেছেন। বিপর্যস্ত হাইতির জনগণের জন্য নগদ অর্থ সহযোগিতার বিষয়ে তিনি সব মহলের প্রতি আহ্বান জানিয়েছেন।
এদিকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব শেষ করে জর্জ বুশ অনেকটাই নীরবে সময় কাটাচ্ছেন টেক্সাস নগরের উপকণ্ঠে। তাঁর আট বছরের শাসনকালের ওপর গ্রন্থ রচনায় ব্যস্ত তিনি। ডালাস নগরে নিজের নামে প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি প্রতিষ্ঠারও কাজ করছেন জর্জ বুশ। হাইতির মানবিক বিপর্যয় মোকাবিলায় ওবামার ডাকে সাড়া দিয়েছেন জর্জ বুশ।
হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেছেন, বর্তমান পরিস্থিতি সামাল দিতে সমন্বিত উদ্যোগ খুবই প্রয়োজন।
যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসের বৃহত্তম ত্রাণ তত্পরতার ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, হাইতির জনগণের চরম এ প্রয়োজনের সময় যুক্তরাষ্ট্র পাশে দাঁড়িয়েছে। সারা বিশ্ব আজ দুর্দশাগ্রস্ত হাইতির পাশে দাঁড়িয়ে বিপর্যয় মোকাবিলায় আন্তরিক বলে তিনি উল্লেখ করেন।

No comments

Powered by Blogger.