আকাশের মুখ ভার, স্মিথদেরও

প্রথম দিন খেলা হয়েছে ৬০ ওভার। বাকি ৩০ ওভার ‘খেলেছে’ বৃষ্টি। বৃষ্টির খেলা জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিনেও চলছে। আকাশের চেয়ে বেশি মুখ কালো গ্রায়েম স্মিথের। নিজে সেঞ্চুরি করেছেন। তার পরও মুখ ভার। বোলিংয়ের পর ব্যাট হাতেও দাপট চলছে দক্ষিণ আফ্রিকানদের। ম্যাচের নিয়ন্ত্রণ পুরো তাদের হাতে। কিন্তু প্রকৃতি এমন শত্রু হয়ে উঠবে কে জানত!
এই প্রতিবেদন লেখা পর্যন্ত চা-বিরতি প্রলম্বিত হয়েছে বৃষ্টির কারণে। দক্ষিণ আফ্রিকার স্কোর ২০৮/২। লিড ২৮ রানের। ৭১ রানে অপরাজিত হাশিম আমলার সঙ্গী জ্যাক ক্যালিসের রান ২।
প্রথম দুই সেশনে মাত্র ৪৭.৩ ওভার খেলা হয়েছে। অবশ্যই এই সময়টুকুতেই ম্যাচে আরও গেড়ে বসেছে দক্ষিণ আফ্রিকা। বিনা উইকেটে ২৯ রান দিয়ে দিন শুরু করেছিল তারা। ফর্মে না থাকা অ্যাশওয়েল প্রিন্স মাত্র ১৯ রান করে স্টুয়ার্ট ব্রডের শিকার হলে ৩৬ রানে প্রথম উইকেটের পতন। এর পর আমলা ও স্মিথের ১৬৫ রানের জুটি। ক্যারিয়ারের ২০তম আর ইংল্যান্ডের বিপক্ষে ষষ্ঠ সেঞ্চুরি করেছেন স্মিথ। প্রথম ৫০ রান তুলতে ১০৫ রান খরচ করা এই বাঁহাতি পরের ৫০ তুলেছেন ৭৭ বলে। কিন্তু সেঞ্চুরির পর পরই রায়ান সাইডবটমের বলে ক্যাচ তুলে বিদায় নিয়েছেন।
এই ছোট্ট সময়ে ঘটে গেছে আরেক নাটক। দিনের চতুর্থ ওভারে স্মিথের বিপক্ষে কট বিহাইন্ডের জোরাল আবেদন জানায় ইংল্যান্ড। আম্পায়ার টনি হিল ‘না’ বলে দিলে রিভিউ চেয়েছিলেন অ্যান্ড্রু স্ট্রাউস। টিভি রিপ্লেতে শব্দ শোনা গেলেও থার্ড আম্পায়ার ড্যারিল হার্পার হিলের সিদ্ধান্ত বহাল রাখেন।
যদিও ভাগ্য স্মিথের পক্ষেই গেছে বলে মনে হচ্ছে। কিন্তু আসল জায়গায় কি ভাগ্য তাঁর পক্ষে যাবে? গত টেস্টে ১৮৩ রান করেও দলকে জেতাতে পারেননি ইংল্যান্ড রুখে দাঁড়ানোয়। আর এই টেস্টে স্মিথদের প্রতিপক্ষ যে প্রকৃতিও। আগামী তিন দিন আবহাওয়ার অবস্থা আরও খারাপ হবে বলেই পূর্বাভাস!

No comments

Powered by Blogger.