১০ আফগান নাগরিকের মৃত্যুর ঘটনা তদন্তে প্রতিনিধিদল প্রেরণ

আফগানিস্তানের পূর্বাঞ্চলে ১০ জন নাগরিকের মৃত্যুর ঘটনা তদন্তে গতকাল মঙ্গলবার ওই অঞ্চলে একটি সরকারি প্রতিনিধিদল পাঠিয়েছেন প্রেসিডেন্ট হামিদ কারজাই। তিনি ওই ঘটনার নিন্দা জানিয়েছেন। গত রোববার আফগানিস্তানের কুনার প্রদেশের নারাং জেলার একটি গ্রামে জোট বাহিনীর সেনাদের সঙ্গে সংঘর্ষে ওই ১০ জন আফগান নিহত হয়। নিহত ব্যক্তিদের মধ্যে আটজন স্কুলছাত্র বলে জানা গেছে।
ঘটনার সত্যতা পাওয়া গেলে গত ছয় মাসের মধ্যে বিদেশি সেনাদের হাতে সবচেয়ে বেশি সাধারণ আফগানের মৃত্যুর ঘটনা হবে এটি। আফগানিস্তানে বিদেশি সেনাদের হাতে স্থানীয় নাগরিকদের মৃত্যুর ঘটনা খুবই স্পর্শকাতর একটি বিষয়। এসব ঘটনায় জোট বাহিনীর সেনাদের ওপর স্থানীয় লোকজনের আস্থা কমেছে এবং এতে তালেবান জঙ্গিদের দমন করাও কষ্টকর হয়ে উঠেছে।
আফগানিস্তানে মোতায়েন ন্যাটো বাহিনীর কর্মকর্তারা গতকাল জানান, আফগান নাগরিকদের মৃত্যুর ঘটনার ব্যাপারে তাঁরাও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে মিলে খোঁজখবর করছেন। তাঁরা জানিয়েছেন, ওই ঘটনার সময় ঘটনাস্থলে বিদেশি সেনাদের কোনো অভিযান চলছিল না।
স্থানীয় সীমান্ত পুলিশের কমান্ডার জেনারেল জামান মামোজাই জানিয়েছেন, রোববার যারা নিহত হয়েছে, তারা বিদ্রোহী। তিনি জানান, লড়াইয়ে অংশগ্রহণকারী বিদেশি সেনাদের পাঠানো আলোকচিত্র থেকে তিনি দেখেছেন নিহত ব্যক্তিরা সবাই তরুণ ও সশস্ত্র ছিল। তারা আন্তর্জাতিক বাহিনীর ওপর অতর্কিত হামলা চালানোর পরিকল্পনা করছিল।
মামোজাই আরও জানান, যে বাড়িতে অভিযান চালানো হয়েছে, সেখান থেকে বিস্ফোরক উদ্ধার করেছে জোট বাহিনীর সেনারা। তবে তিনি স্বীকার করেন, অনেক সময়ই এ ধরনের অভিযানে সাধারণ নাগরিকদেরও মৃত্যু হয়।

No comments

Powered by Blogger.