১৮ জনের দলেও আছেন শাহরিয়ার আফতাব অলক

চূড়ান্ত দল ঘোষণা হবে আগামীকাল, সুসংবাদটা তাই এখনো পূর্ণতা পায়নি। তবে আসন্ন ত্রিদেশীয় সিরিজের জন্য কাল ঘোষিত ১৮ সদস্যের সংক্ষিপ্ত দল হাসি ছড়িয়ে দিতে পারে তিন আইসিএল ফেরত ক্রিকেটারের মুখে। এই দলে আছেন শাহরিয়ার নাফীস, আফতাব আহমেদ ও অলক কাপালি।
আগামী ৪ জানুয়ারি থেকে ঢাকায় শুরু হবে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। নতুন বছরের প্রথম দিনেই ঢাকা আসবে শ্রীলঙ্কা দল, পরদিন ভারত। এতদিনে চূড়ান্ত বাংলাদেশ দল ঘোষণা হয়ে যাওয়ার কথা থাকলেও সেটা না করে ২৬ জনের প্রাথমিক দলটাকে কাল ১৮ জনে নামিয়ে আনল নির্বাচক কমিটি। এই দল থেকেই চূড়ান্ত করা করা হবে ১৪ বা ১৫ সদস্যের দল।
প্রাথমিক আর চূড়ান্ত দলের মাঝখানে সংক্ষিপ্ত তালিকা দেওয়ার কারণ হিসেবে প্রধান নির্বাচক বলেছেন, ‘মাশরাফি, তামিমের মতো গুরুত্বপূর্ণ কয়েকজন ক্রিকেটার এখনো ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে ফিট নন। তা ছাড়া সিরিজ কাছে চলে এসেছে, ২৬ জনের দল নিয়ে এখন আর অনুশীলন চালিয়ে যাওয়া সম্ভব নয়। সবাইকে আটকে রাখার চেয়ে ক্রিকেটারদের জাতীয় লিগ খেলার জন্য ছেড়ে দেওয়াই ভালো।’
জানা গেছে, ১৮ জনের দলে থাকা তিন আইসিএল ক্রিকেটারের মধ্যে শাহরিয়ার নাফীসের চূড়ান্ত দলে থাকার সম্ভাবনা সবচেয়ে বেশি। মিডল অর্ডারে অলক না আফতাব—এই প্রশ্নের সমাধান খুঁজছে নির্বাচক কমিটি। আফতাব প্রিমিয়ার লিগে দারুণ পারফরম্যান্স করলেও কোচ জেমি সিডন্সের ভোট নাকি অলকের পক্ষে। সূত্র এ-ও জানিয়েছে, তিন আইসিএল ফেরতই শেষ পর্যন্ত থেকে যেতে পারেন চূড়ান্ত দলে।
সংক্ষিপ্ত তালিকায় আছেন তরুন পেসার শফিউল ইসলাম। তবে তাঁর মূল দলে থাকা না-থাকা অনেকটাই জড়িয়ে আছে মাশরাফি বিন মুর্তজার ফিটনেসের ওপর। মাশরাফি শেষ পর্যন্ত না খেললে সাকিব যেমন নেতৃত্ব দেবেন বাংলাদেশকে, শফিউলের সামনেও এই সিরিজেই চলে আসতে পারে ওয়ানডে অভিষেকের সুযোগ। আর মাশরাফি খেললেই যে শফিউলের সব সম্ভাবনা শেষ, ব্যাপারটা তেমনও নয়। মাশরাফির বিকল্প হিসেবেও দলে থাকতে পারেন তিনি। প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন জুনায়েদ সিদ্দিক, মেহরাব হোসেন জুনিয়র, এনামুল হক জুনিয়র, মাহবুবুল আলম, সগীর হোসেন, ডলার মাহমুদ, ধীমান ঘোষ ও রবিউল ইসলাম।
১৮ সদস্যের দল
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোহাম্মদ আশরাফুল, আবদুর রাজ্জাক, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৈয়দ রাসেল, রকিবুল হাসান, মাহমুদ উল্লাহ, নাজমুল হোসেন, নাঈম ইসলাম, ইমরুল কায়েস, রুবেল হোসেন, শাহাদাত হোসেন, শাহরিয়ার নাফীস, আফতাব আহমেদ, অলক কাপালি ও শফিউল ইসলাম।

No comments

Powered by Blogger.