ব্ল্যাকওয়াটার পাকিস্তানের গোয়েন্দা ও সেনা কর্মকর্তাদের ভাড়া করেছিল

যুক্তরাষ্ট্রের বিতর্কিত বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠান ব্ল্যাকওয়াটার পাকিস্তানের সাবেক গোয়েন্দা ও সেনাবাহিনীর সদস্যদের মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ভাড়া খাটিয়েছিল। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা খালিদ খাজা এমনটি দাবি করেছেন।
খাজা আরও বলেন, ‘ব্ল্যাকওয়াটারের নির্দেশে খোদ পাকিস্তানেরই বিভিন্ন গোয়েন্দা বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য ও সেনা কর্মকর্তারা নিরপরাধ অনেক মানুষকে আটক করে নিয়ে যান। ওই সব কর্মকর্তারা তাঁদের বিরুদ্ধে আল-কায়েদা ও তালেবান জঙ্গিদের সঙ্গে সম্পর্ক থাকার খোঁড়া অভিযোগ তোলেন। এসব অভিযান পরিচালনা করা হয় ব্ল্যাকওয়াটারের পরিকল্পনা অনুযায়ী।
সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট অন্তত এক হাজার নিখোঁজ মানুষকে খুঁজে বের করতে সরকারকে নির্দেশ দিয়েছেন। দেশটির গোয়েন্দা বাহিনী ওই নির্দেশ পালনে অপারগতা প্রকাশ করে বলেছে, নিখোঁজ ওই মানুষদের সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই।
খাজা আরও বলেন, ‘আমি ইতিমধ্যে এ ব্যাপারে তদন্ত করার জন্য প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে লিখিত আবেদন জানিয়েছি।’
এর আগে পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাত্কারে সাবেক সেনাপ্রধান জেনারেল মির্জা আসলাম বেগ অভিযোগ করেন, ‘সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের পেছনে ব্ল্যাকওয়াটারের হাত ছিল।’

No comments

Powered by Blogger.