নিরপরাধ মানুষ হত্যার পক্ষে অসার যুক্তির পুনরাবৃত্তি করা হয়েছে

হোয়াইট হাউস বলেছে, আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের সর্বশেষ অডিও টেপে শুধু নিরপরাধ মানুষকে ব্যাপক হারে হত্যার পক্ষে অসার যুক্তির পুনরাবৃত্তি করা হয়েছে। সিএনএনকে দেওয়া এক সাক্ষাত্কারে হোয়াইট হাউসের উপদেষ্টা ডেডিভ এক্সেলর্ড এ কথা বলেন। তিনি বলেন, ওসামা বিন লাদেনের ওই অডিও টেপের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি হোয়াইট হাউস।
ওই অডিও টেপে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হুঁশিয়ার করে দিয়ে বলা হয়, যুক্তরাষ্ট্র যদি ইসরায়েলকে সমর্থন দেওয়া অব্যাহত রাখে, তাহলে আরও হামলা চালানো হবে।
আল-জাজিরা টেলিভিশনে প্রচারিত অডিও টেপে আরও বলা হয়, ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রও শান্তিতে থাকতে পারবে না। টেপে দাবি করা হয়, বড়দিনে যুক্তরাষ্ট্রগামী একটি যাত্রীবাহী বিমান উড়িয়ে দেওয়ার চেষ্টার পেছনে ছিল আল-কায়েদা।
ডেডিভ এক্সেলর্ড বলেন, তাত্ক্ষণিকভাবে ওই টেপের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি যুক্তরাষ্ট্র। তিনি বলেন, তবে এটা ধরে নেওয়া যায় যে অডিও টেপের বক্তা ওসামা বিন লাদেন। তাঁর বার্তায় নিরপরাধ মানুষকে ব্যাপকভাবে হত্যার পক্ষে অসার যুক্তি তুলে ধরা হয়েছে, যা আগেও শোনা গেছে।
গত রোববার হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেন, টেপটি বিশ্বাসযোগ্য কি না, সেটা কারোরই প্রমাণ করার সুযোগ নেই। বড়দিনে বিমান উড়িয়ে দেওয়ার চেষ্টার সঙ্গে বিন লাদেনের সংশ্লিষ্টতা ছিল, যুক্তরাষ্ট্র এটা বিশ্বাস করে কি না— এ প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান হোয়াইট হাউসের এই মুখপাত্র।
ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যান্ডি ডেভিড বার্তা সংস্থা এপিকে বলেন, এটা নতুন কিছু নয়। বিন লাদেন আগেও এ ধরনের কথা বলেছেন। সন্ত্রাসীরা সব সময় তাদের ঘৃণ্য কাজের বৈধতা দেওয়ার জন্য অযৌক্তিক অজুহাত খুঁজে বেড়ায়।

No comments

Powered by Blogger.