তালেবানের সঙ্গে শান্তি স্থাপনের সময় এসেছে: মার্কিন জেনারেল

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষস্থানীয় মার্কিন সামরিক কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানে যথেষ্ট যুদ্ধ হয়েছে। এখন সময় এসেছে তালেবানের সঙ্গে শান্তি স্থাপন করার।
যুক্তরাষ্ট্রের ফিনানশিয়াল টাইমস পত্রিকাকে জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল বলেন, আফগানিস্তানে অনেক যুদ্ধ হয়েছে। এখন তিনি চান, এ সংঘাতের রাজনৈতিক সমাধান হোক। তিনি বলেন, আফগানিস্তানে অতিরিক্ত ৩০ হাজার মার্কিন সেনা পাঠাতে বারাক ওবামার সিদ্ধান্তে তালেবানরা যথেষ্ট দুর্বল হয়ে পড়েছে। এখন তাদের শান্তি চুক্তিতে বাধ্য করা যায়। ভবিষ্যতে দেশ পুনর্গঠনে তালেবানরা সহায়তা করতে পারবে বলে তিনি জানান।
আফগানিস্তানবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের আগ মুহূর্তে ম্যাকক্রিস্টাল এসব কথা বলেন। চলতি সপ্তাহে লন্ডনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
জেনারেল ম্যাকক্রিস্টাল বলেন, ‘আমি আশা করব, লন্ডন সম্মেলন থেকে নতুন কোনো প্রতিশ্রুতি নিয়ে সবাই ফিরবে; যে প্রতিশ্রুতি আফগান জনগণের জন্য কল্যাণকর হবে।’
আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই সম্প্রতি জানান, তালেবানদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে তিনি পরিকল্পনা গ্রহণ করেছেন। পরিকল্পনা অনুযায়ী তালেবানের জন্য নগদ অর্থ এবং চাকরি দেওয়া হবে। তিনি আরও জানান, তিনি আশা করছেন, লন্ডন সম্মেলনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাঁর এ পরিকল্পনা সমর্থন করবে।
ম্যাকক্রিস্টাল বলেন, ‘একজন সেনা হিসেবে আমার ব্যক্তিগত অনুভূতি হলো, লড়াই যথেষ্ট হয়েছে। আমি মনে করি, সব সংঘাতের রাজনৈতিক সমাধান অপরিহার্য এবং সেটাই সঠিক, তবে শান্তি স্থাপনের কথা বলা আমার কাজ নয়, সে দায়িত্বে যাঁরা আছেন, সঠিক সিদ্ধান্ত নিতে তাঁদের সহযোগিতা করা আমার কর্তব্য।

No comments

Powered by Blogger.