তহবিল সরবরাহের জন্যচাপের মুখে পড়ে ধনী দেশগুলো

গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাসের কর্মপরিকল্পনা জমা দেওয়ার সময়সীমা পূরণে গত রোববার চীনের নেতৃত্বে নয়াদিল্লিতে চার জাতির জলবায়ু বৈঠক হয়েছে। এতে বিশ্ব উষ্ণায়ন মোকাবিলার লড়াইয়ে তহবিল সরবরাহের জন্য নতুন করে ধনী দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করা হয়।
বৈঠকে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারত ও চীনের পরিবেশমন্ত্রীরা উন্নয়নশীল দেশগুলোর জন্য ধনী দেশগুলোর তহবিল সরবরাহের প্রতিশ্রুতি পূরণের বিষয়ে জোর দেন।
একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে ঝুঁকির মুখে থাকা দেশগুলোর জন্য জলবায়ু তহবিল নির্ধারণ করা নিয়েও তাঁরা আলোচনা করেন। ঝুঁকিপূর্ণ এই দেশগুলোর জন্য ২০১০ সালের মধ্যে ধনী দেশগুলোর কাছ থেকে এক হাজার কোটি ডলার আদায়ে এই চার জাতি গ্রুপ কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছে।
ডেনমার্কের কোপেনহেগেন জলবায়ু সম্মেলনে ধনী দেশগুলো ২০১০-১২ সালের মধ্যে উন্নয়নশীল দেশগুলোর জন্য তিন হাজার কোটি ডলারের জলবায়ু তহবিল এবং ২০২০ সাল নাগাদ ১০ হাজার কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।
নয়াদিল্লি বৈঠকে চার জাতি গ্রুপ বলেছে, এ বছর এক হাজার কোটি ডলার সরবরাহ হলে তা ধনী দেশগুলোর প্রতিশ্রুতি পূরণের লক্ষণ বলে ধরে নেওয়া হবে।
এ ছাড়া জলবায়ু লড়াইয়ে স্বতন্ত্র কিছু তহবিলের ব্যবস্থা করা নিয়েও চার জাতি গ্রুপ আলোচনা চালাচ্ছে বলে জানিয়েছে। তবে এর কোনো পরিমাণ বা সময় উল্লেখ করেনি তারা।

No comments

Powered by Blogger.