৯/১১ হামলার পরিকল্পনার সময় লাদেন পঞ্চমবারের মতো বিয়ে করেন

৯/১১ হামলার আগের বছর। আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন তখন যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনা নিয়ে ব্যস্ত। এরই মধ্যে তাঁর ইচ্ছে হলো পঞ্চমবারের মতো বিয়ে করবেন। মেয়ে যেমন-তেমন হলে চলবে না, জাতিতে হতে হবে ইয়েমেনি। এতে করে বাবার জন্মভূমি ইয়েমেনের সঙ্গে লাদেনের সম্পর্ক জোরদার হবে। এ ছাড়া কনেকে ধার্মিক, অনুগত, উদার, শান্ত ও নম্র হতে হবে। আর হতে হবে যথেষ্ট অল্পবয়সী। অন্য স্ত্রীদের ঈর্ষা করবে, এমন হিংসুটে স্বভাবের হলে চলবে না। সাধারণত একাধিক স্ত্রী থাকলে স্ত্রীদের মধ্যে ঝগড়াঝাটি লেগেই থাকে। লাদেন চাননি, তাঁর নতুন স্ত্রী তেমনটা করুক।
কোথায় পাওয়া যাবে এমন মেয়ে। লাদেন দ্বারস্থ হলেন তাঁর সহযোগীদের। দায়িত্ব নিলেন ইয়েমেনেরই এক সহযোগী, নাম শেখ রাশেদ ইসমাইল। ইয়েমেনে নিজের শহর ইবে এমনই একটি মেয়েকে চিনতেন ইসমাইল। মেয়েটির নাম আমাল আল-শাদাহ। বয়স ১৮। বাবা সরকারি কর্মকর্তা। ইসমাইলের মনে হলো ৪৩ বছর বয়সী লাদেনের জন্য আমালই হবে উপযুক্ত পাত্রী।
ইসমাইল জানান, বয়স অল্প হলেও আমাল যথেষ্ট ধার্মিক। বাবার বয়সী কাউকে বিয়ে করতেও তাঁর আপত্তি ছিল না। এ ছাড়া তিনি মনে করতেন, অনুগত ও কর্তব্যপরায়ণ স্ত্রী হতে পারলে তাঁর জন্য বেহেশতের দ্বার খোলা।
ঠিকঠাকমতো বিয়ে হয়ে গেল। অন্তঃসত্ত্বা হলেন আমাল। লাদেন তাঁকে রেখে দিলেন আফগানিস্তানের কান্দাহারে। তিনি চাইতেন, সেখানেই আমালের সন্তানের জন্ম হোক। ৯/১১ হামলার কয়েক দিনের মধ্যে আমাল একটি কন্যাশিশুর মা হলেন।

No comments

Powered by Blogger.