শেনঝেনের ‘ইমেজ অ্যাম্বাসেডর’ হলেন ওবামার সত্ভাই

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সত্ভাই মার্ক ওকোথ ওবামা এনদেসানজোকে চীনের দক্ষিণাঞ্চলীয় বাণিজ্যিক নগর শেনঝেনের ‘ইমেজ অ্যাম্বাসেডর’ করা হয়েছে। অনাথ ছেলেমেয়েদের বিনা পারিশ্রমিকে পিয়ানো শেখানোর মতো সমাজসেবামূলক কাজের স্বীকৃতি হিসেবে এনদেসানজোকে এই সম্মানে ভূষিত করা হয়। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে গতকাল রোববার এ কথা বলা হয়। খবর এএফপি ও রয়টার্স অনলাইনের।
দ্য বেইজিং নিউজ ও দ্য গুয়ানঝু ডেইলির খবরে বলা হয়, শেনঝেনে গত শুক্রবার এক অনুষ্ঠানে ‘ইমেজ অ্যাম্বাসেডর’ হিসেবে এনদেসানজোর নাম ঘোষণা করা হয়। এ ছাড়া একই অনুষ্ঠানে এনদেসানজোকে ‘পাঁচতারকা স্বেচ্ছাসেবক’ পুরস্কারও দেওয়া হয়।
ওবামা এনদেসানজো ২০০২ সাল থেকে শেনঝেন শহরে বসবাস করছেন। সেখানেই তাঁর ব্যবসাবাণিজ্য। তিনি একজন ভালো পিয়ানোবাদকও। এই শহরের অনাথ ছেলেমেয়েদের তিনি বিনা পারিশ্রমিকে পিয়ানো শেখান। চীনে গত বছরের প্রলয়ংকরী ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল গঠনের লক্ষ্যে এ বছরের প্রথম দিকে তিনি একটি কনসার্টও করেন। সমাজসেবামূলক এসব কর্মকাণ্ডের জন্য স্থানীয় শেনঝেন ইয়ুথ লিগ নামের সংগঠন তাঁকে ওই সম্মানে ভূষিত করে।
মার্কিন প্রেসিডেন্ট ওবামার বাবার তৃতীয় স্ত্রীর ঘরে জন্ম নেন মার্ক এনদেসানজো। এত দিন নিভৃতচারী মার্ক গণমাধ্যমের আলোর বাইরে ছিলেন। ওবামা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি ধীরে ধীরে সবার আলোচনায় আসতে থাকেন। এরই মধ্যে গত মাসে ওবামার চীন সফরের সময় ওবামার সঙ্গে মার্ক ও তাঁর সদ্যবিবাহিত স্ত্রীর সংক্ষিপ্ত অথচ আবেগঘন সাক্ষাত্ হয়। সিএনএনের সঙ্গে এক সাক্ষাত্কারে মার্ক ওই সাক্ষাত্কারের মধুর স্মৃতি রোমন্থন করেন।

No comments

Powered by Blogger.