কিয়োটো চুক্তির সংশোধনীর বিরোধিতা করেছে ভারত

কোপেনহেগেনে জাতিসংঘ জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্মেলনে কিয়োটো চুক্তির কোনো সংশোধনীর ব্যাপারে বিরোধিতা করেছে ভারত। সম্মেলনে ১৯৯৭ সালে প্রণীত কিয়োটো চুক্তির পরিধি বাড়িয়ে সেখানে আরও বাধ্যবাধকতা যুক্ত করার জন্য চাপ দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি ক্ষুদ্র দ্বীপদেশ টুভ্যালু কিয়োটো চুক্তির সঙ্গে আরও একটি চুক্তি যুক্ত করার প্রস্তাব দিয়েছে। তবে ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল নতুন একটি চুক্তির পক্ষে নিজেদের অবস্থান জানিয়েছে।
সম্মেলনে ভারতীয় পরিবেশ মন্ত্রণালয়ের সচিব বিজয় শর্মা বলেন, ‘সম্মেলন সফল করাই আমাদের উদ্দেশ্য। ইতিমধ্যে দেওয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়নের ওপরই মূলত আলোকপাত করা হচ্ছে।’ এদিকে নতুন একটি চুক্তির পক্ষে সমর্থকগোষ্ঠী তৈরি করতে কোপেনহেগেন জলবায়ু পরিবর্তন সম্মেলনের সভাপতি কোনি হেডেগার্ডের প্রতি আহ্বান জানিয়েছেন টুভ্যালুর প্রতিনিধি ইয়ান ফ্রে।
নতুন চুক্তির ব্যাপারে সমর্থন জানিয়েছে অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়ন। অন্যদিকে উন্নয়নশীল দেশ ভারত, চীন ও সৌদি আরবসহ বিভিন্ন তেলসমৃদ্ধ দেশ এর বিরোধিতা করছে। প্রস্তাবিত নতুন চুক্তিতে শিল্পোন্নত দেশগুলোর পাশাপাশি ভারত ও চীনের মতো বড় উন্নয়নশীল দেশগুলোর ওপরও কার্বন নিঃসরণ হ্রাসের ব্যাপারে বাধ্যবাধকতা আরোপ করার কথা বলা হয়েছে।

No comments

Powered by Blogger.