দক্ষিণ ওয়াজিরিস্তানে অভিযান শেষ, সেনাদের নতুন লক্ষ্য ওরাকজাই

পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানে জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর সর্বাত্মক অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা গত শনিবার এ কথা বলেছেন। তবে এ অভিযানে সেনাবাহিনী সফল হয়েছে কি না, সে ব্যাপারে তাঁরা কিছু বলেননি। সেনাবাহিনী এখন জঙ্গিদের নতুন ঘাঁটি উত্তর ওয়াজিরিস্তানের ওরাকজাইয়ে অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে দেশটির প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি জানিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়া ও ডন অনলাইনের।
আফগানিস্তানের সীমান্তবর্তী দক্ষিণ ওয়াজিরিস্তানে চালানো অভিযান ছিল গত কয়েক বছরের মধ্যে পাকিস্তানি সেনাবাহিনীর সবচেয়ে বড় অভিযান। এতে ৩০ হাজার সেনা অংশ নেয়। তবে এই অভিযানে সেনাবাহিনীর লক্ষ্য পূরণ হয়েছে কি না, এ ব্যাপারে সামরিক কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।
ইউসুফ রাজা গিলানি শনিবার লাহোরে একটি সরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের বলেন, ‘দক্ষিণ ওয়াজিরিস্তানে সেনাবাহিনীর অভিযান শেষ। এখন আমরা আরেকটি উপজাতীয় এলাকা ওরাকজাইয়ে অভিযান চালানোর কথা ভাবছি।’
সেনাবাহিনী জানায়, দক্ষিণ ওয়াজিরিস্তানে মধ্য অক্টোবর থেকে শুরু জঙ্গিবিরোধী অভিযানে ৫৮৯ জন জঙ্গি ও ৭৯ জন সেনাসদস্য মারা গেছেন। নিরাপত্তা কর্মকর্তারা জানান, এই অভিযান শুরুর পর অনেক জঙ্গি দক্ষিণ ওয়াজিরিস্তান ছেড়ে উত্তর ওয়াজিরিস্তানের ওরাকজাইয়ে এবং কুররাম উপজাতীয় এলাকায় পালিয়ে গেছে।
ওরাকজাই পাকিস্তানভিত্তিক তালেবান নেতা হাকিমুল্লাহ মেহসুদের ঘাঁটি বলে পরিচিত। এ ছাড়া আল-কায়েদা ও অন্য জঙ্গিগোষ্ঠীরও শক্ত ঘাঁটি এই উপজাতীয় অঞ্চলটি।
প্রধানমন্ত্রী গিলানি আরও বলেন, ‘উত্তর ওয়াজিরিস্তানে শান্তিপূর্ণ সমাধানে পৌঁছাতে আমরা প্রথমে ওরাকজাইয়ের জঙ্গিগোষ্ঠীগুলোর সঙ্গে আলোচনা করব। কিন্তু এই চেষ্টা ব্যর্থ হলে সেখানে অভিযান চালাতে সরকার প্রস্তুত।’

No comments

Powered by Blogger.