অন্ধ্র প্রদেশের বিধানসভার অধিবেশন অনির্দিষ্টকালের জন্য মুলতবি -তেলেঙ্গানা রাজ্য গঠনের সিদ্ধান্ত

ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের বিধানসভার অধিবেশন গতকাল সোমবার অনির্দিষ্টকালের জন্য মুলতবি ঘোষণা করা হয়েছে। অধিবেশন শুরু হওয়ার পরপরই বিধায়কেরা হট্টগোল শুরু করেন। এক পক্ষ স্লোগান দেয় অখণ্ড অন্ধ্র প্রদেশ রাজ্য টিকিয়ে রাখার দাবিতে, আরেক পক্ষ আলাদা তেলেঙ্গানা রাজ্যের পক্ষে। এমন পরিস্থিতিতে বিধানসভার স্পিকার এন কিরণ কুমার রেড্ডি অনির্দিষ্টকালের জন্য অধিবেশন মুলতবি ঘোষণা করেন। শীতকালীন এ অধিবেশন ২৩ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল।
আলাদা তেলেঙ্গানা রাজ্য গঠনের সিদ্ধান্তের বিরোধিতা করে এরই মধ্যে বিধানসভার ১৪০ জন সদস্য পদত্যাগ করেছেন। গতকাল অধিবেশন শুরু হওয়ার পর বিধায়কেরা হট্টগোল শুরু করলে রাজ্যের আইনসভাবিষয়ক মন্ত্রী ডি প্রসাদা রাও অধিবেশন মুলতবি ঘোষণা করার একটি প্রস্তাব উত্থাপন করেন। সে অনুযায়ী অধিবেশন মুলতবি করেন স্পিকার। প্রসাদা রাও বলেন, ‘পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে অধিবেশন আর চালানো সম্ভব হচ্ছিল না। তাই অধিবেশন মুলতবি করার প্রস্তাব দিই আমি।’
এদিকে তেলেঙ্গানা বিতর্ক নিয়ে অন্ধ্র প্রদেশের বিজয়াওয়াদা আসনের কংগ্রেস দলীয় পার্লামেন্ট সদস্য এল রাজাগোপালকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পরপরই তাঁকে গ্রেপ্তার করা হয়। অখণ্ড অন্ধ্র প্রদেশ টিকিয়ে রাখার দাবিতে আমরণ অনশন কর্মসূচি শুরু করার কথা ছিল রাজাগোপালের। গ্রেপ্তারের পর তাঁকে পাহাড়ি শরিফ থানায় নিয়ে যাওয়া হয়। এ গ্রেপ্তারের প্রতিবাদে থানার সামনে রাজাগোপালের সমর্থকেরা অবস্থান ধর্মঘট পালন করেন। থানায় রাজাগোপাল সাংবাদিকদের বলেন, ‘আমি জানি না, পুলিশ আমাকে কেন আটক করেছে। আমি মুখ্যমন্ত্রী ও বিধায়কদের সঙ্গে দেখা করতে যাচ্ছিলাম।’ পুলিশ জানিয়েছে, অনশন কর্মসূচি পালনের জন্য রাজাগোপালকে অনুমতি দেওয়া হয়নি।
এদিকে তেলেঙ্গানা রাজ্য গঠনের সমর্থক তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) অভিযোগ করেছে, রাজাগোপাল বিজয়াওয়াদা থেকে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য হায়দরাবাদে তাঁর সমর্থকদের ডেকেছেন। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ গতকাল হায়দরাবাদের হোটেলগুলোয় তল্লাশি চালায়। পাশাপাশি বিজয়াওয়াদা থেকে আসা গাড়িগুলোতেও তল্লাশি চালানো হয়। এদিকে অখণ্ড অন্ধ্র প্রদেশ টিকিয়ে রাখার দাবিতে রয়ালাসিমা ও উপকূলীয় এলাকায় বিক্ষোভ অব্যাহত রয়েছে। কুরনুল শহরের কয়েক শ নারী এ দাবিতে আমরণ অনশন শুরু করেছেন। সহিংসতার আশঙ্কায় ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষ বিশাখাপত্তমে আগামী শুক্রবার অনুষ্ঠেয় ভারত-শ্রীলঙ্কা ক্রিকেট ম্যাচটি পার্শ্ববর্তী নাগপুরে স্থানান্তর করেছে। বিবিসি, এএফপি।
১৭টি নতুন রাজ্য গঠনের দাবি: আমাদের কলকাতা প্রতিনিধি জানান, তেলেঙ্গানা রাজ্য গঠনের সিদ্ধান্তের জের ধরে ভারতের নয়টি রাজ্য ভেঙে আরও অন্তত ১৭টি নতুন রাজ্য গঠনের দাবি উঠেছে। আর এ নিয়ে কয়েকটি অঞ্চলে আন্দোলনও শুরু হয়েছে। ভারতে এখন ২৮টি রাজ্য এবং সাতটি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। সর্বশেষ ২০০২ সালে উত্তর প্রদেশ ভেঙে গঠিত হয় উত্তরাখন্ড রাজ্য। এরপর নতুন রাজ্য গঠনের আন্দোলন স্তিমিত হয়ে আসে। কিন্তু গত বুধবার কেন্দ্রীয় সরকার অন্ধ্র প্রদেশ ভেঙে আলাদা তেলেঙ্গানা রাজ্য গঠনের ঘোষণা দেওয়ার পর আবারও শুরু হয় আলাদা রাজ্য গঠনের আন্দোলন। এখন ভারতের ১২টি রাজ্য ভেঙে অন্তত ১৭টি নতুন আলাদা রাজ্য গঠনের দাবি উঠেছে।
পশ্চিমবঙ্গ ভেঙে দার্জিলিং জেলা ও সন্নিহিত অঞ্চল নিয়ে গোর্খাল্যান্ড রাজ্য এবং পশ্চিমবঙ্গের ছয়টি জেলা ও আসামের ১৫টি জেলা নিয়ে কামতাপুর বা গ্রেটার কোচবিহার রাজ্য গঠনের দাবি উঠেছে। অন্যদিকে উত্তর প্রদেশ ভেঙে পূর্বাঞ্চল, বুন্দেলখন্ড ও পশ্চিমাঞ্চল নামের আরও তিনটি রাজ্য গঠনের দাবি উঠেছে। রাজস্থান ভেঙে মরু প্রদেশ রাজ্য গঠনের দাবিও এখন তীব্র হয়েছে। দাবি উঠেছে, মহারাষ্ট্র ভেঙে আলাদা বিদর্ভ রাজ্য গঠনের। আসাম ভেঙে বোরোল্যান্ড ও দিমারাজি রাজ্য গঠনের জন্য নতুন করে শুরু হয়েছে আন্দোলন। দাবি উঠেছে, গুজরাট ভেঙে সৌরাষ্ট্র রাজ্য, জম্মু-কাশ্মীর ভেঙে জম্মু রাজ্য, তামিলনাড়ু ভেঙে দক্ষিণের জেলা নিয়ে মাদুরাই রাজ্য, মধ্য প্রদেশ ভেঙে বিন্ধ্যাচল রাজ্য, পাঞ্জাব ভেঙে পেপসু রাজ্য, কর্ণাটক ভেঙে মহীশুর রাজ্য এবং উড়িষ্যা ভেঙে আরও দুটি পৃথক রাজ্য কলিঙ্গ ও কোশল রাজ্য গঠনের।
বিবিসি জানিয়েছে, গোর্খাল্যান্ড রাজ্য গঠনের দাবিতে দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চা (জিজেএম) আহূত চার দিনের ধর্মঘট পালিত হচ্ছে। এতে পর্যটন এলাকাটির জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কয়েক শ গোর্খা স্বেচ্ছাসেবক আলাদা রাজ্য গঠনের দাবিতে অনশন শুরু করেছেন। তবে ভারতীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি ইতিমধ্যে আলাদা গোর্খাল্যান্ড রাজ্য গঠনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

No comments

Powered by Blogger.