আত্মসমর্পণের সময় তামিল গেরিলাদের হত্যা করা হয়েছিল -সাবেক সেনাপ্রধান ফনসেকা বললেন

শ্রীলঙ্কার সাবেক সেনাপ্রধান শরত্ ফনসেকা বলেছেন, আত্মসমর্পণের সময় তামিল গেরিলা নেতাদের গুলি করে হত্যা করা হয়েছিল। ওই সময় প্রতিরক্ষামন্ত্রী গোটাভায়া রাজাপক্ষে পরাজিত গেরিলা নেতাদের হত্যার নির্দেশ দিয়েছিলেন। ফনসেকার ওই মন্তব্য গতকাল রোববার স্থানীয় দ্য সানডে লিডার পত্রিকায় প্রকাশিত হয়েছে। ফনসেকা দেশের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। এএফপি।
ফনসেকা অভিযোগ করেন, গত মে মাসে লিবারেশন অব তামিল টাইগার ইলমের (এলটিটিই) পরাজয় ঘটে। এর আগমুহূর্তে বর্তমান প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই প্রতিরক্ষামন্ত্রী গোটাভায়া রাজাপক্ষে সেনাদের নির্দেশ দেন, যেন তামিল গেরিলাদের যুদ্ধবন্দী হিসেবে না নেওয়া হয়।
সানডে লিডারকে ফনসেকা বলেন, বিদেশি মধ্যস্থতাকারীর মাধ্যমে তামিল গেরিলা নেতারা সাদা পতাকা উড়িয়ে সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণের পরিকল্পনা করেছিলেন। ওই সময় গোটাভায়া সেনাবাহিনীর ৫৮ নম্বর ডিভিশনের কমান্ডারকে নির্দেশ দেন, আত্মসমর্পণের সময় গেরিলা নেতাদের যেন হত্যা করা হয়।
ফনসেকার নেতৃত্বে শ্রীলঙ্কায় দীর্ঘ গৃহযুদ্ধের অবসান হয়। একপর্যায়ে প্রেসিডেন্ট রাজাপক্ষের সঙ্গে সম্পর্কের অবনতি হলে ফনসেকা গত মাসে সেনাপ্রধানের পদ থেকে সরে দাঁড়ান এবং সামনের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দেন।

No comments

Powered by Blogger.