ঘরের কোর্টে ফেদেরারের হার

নিজের শহর। চেনা কোর্ট। সমর্থকেরাও তাঁর সঙ্গেই ছিল। কিন্তু বাসেলে সুইস ইনডোর টেনিসের ফাইনালে হেরে গেলেন রজার ফেদেরার। সর্বশেষ হেরেছিলেন ২০০৩ সালে, দ্বিতীয় রাউন্ডে। এবার ফাইনালে, শিকার নোভাক জোকোভিচের। আগের দিন বাল্যবন্ধু চিউডিনেলিকে হারিয়ে ফাইনালে ওঠা ফেদেরারকে ৬-৪, ৪-৬, ৬-২ গেমে হারিয়ে দিয়েছেন বিশ্বের তিন নম্বর তারকা।
ঘরের মাটিতে এভাবে হেরে কোনো অজুহাত খুঁজতে চাইলেন না ১৫টি গ্র্যান্ড স্লামের মালিক, ‘দেশের মাটিতে ফাইনালে হারা খুবই হতাশার। জেতার চেষ্টা করেছি ভীষণই কিন্তু আমি আসলে পর্যুদস্ত হয়েছি। ২০০৭ সালের ইউএস ওপেনের ফাইনালের মতো ম্যাচ এটা ছিল না। সেখানে আমি বেসলাইন থেকে আরও বেশি আক্রমণাত্মক খেলেছিলাম এবং ওর ওপর আধিপত্য ধরে রেখেছিলাম। তবে এখানে হারের কোনো অজুহাত দিতে চাই না। নোভাক কঠিন লড়াই করেছে, ও অনেকগুলো ব্রেকপয়েন্ট বাঁচিয়েছে। আমার দরকার ছিল আরও আক্রমণাত্মক খেলা।’
টানা তিনবারের শিরোপাজয়ী ফেদেরারের জয়রথ থামিয়ে উচ্ছ্বসিত জোকোভিচ, ‘ঠিক যখনই আমার এমন একটা জয়ের প্রয়োজন হয়ে পড়ল, তখনই আমি সপ্তাহের সেরা ম্যাচটা খেললাম।’ গত নভেম্বরে সাংহাইয়ে মাস্টার্স কাপ জেতার পর এ বছরে এই প্রথম ইনডোরে খেললেন জোকোভিচ। আগামী সপ্তাহে বছরের শেষ এটিপি টুর্নামেন্ট প্যারিস মাস্টার্সে খেলার আগে এই জয়টা তাঁর কাছে বাড়তি অনুপ্রেরণা, ‘ঠিক সময়ে ফর্মের দেখা মিলল। সাফল্যটা বাসেলে এসেছে বলেই এটা আমার কাছে বিশেষ কিছু। আমরা সবাই জানি ঘরের মাটিতে রজার কতটা ভালো খেলে—ও এখানে তিনবার জিতেছে। আমি এখানে যেভাবে খেলেছি এবং যে কৌশলে জিতেছি তাতে আমি সত্যি খুশি।’

No comments

Powered by Blogger.