গর্ভাবস্থায়ও শিশু বোঝে মায়ের ভাষা

শিশুরাও মাতৃভাষা বোঝে। আর সেই বোঝার শুরুটা হয় মায়ের গর্ভে থাকার সময় থেকেই। বাবা-মা যে ভাষায়, যে উচ্চারণে কথা বলে, শিশুরা সে ভাষাতেই কাঁদে। সম্প্রতি একদল জার্মান গবেষক এমন দাবিই করেছেন। ফরাসি ও জার্মানভাষী পরিবারে জন্ম নেওয়া তিন থেকে পাঁচ দিন বয়সী ৬০টি শিশুর ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা এমন ফলাফল পান।
গবেষণার ফলাফলে দেখা যায়, মাতৃগর্ভে থাকার সময় শিশুরা তার মাতৃভাষাকে অনুসরণ করে। আর এ কারণেই ফরাসিভাষী পরিবারে জন্ম নেওয়া শিশুরা উচ্চ স্বরে কাঁদে। আর জার্মান শিশুরা কাঁদে নিচু স্বরে। সম্প্রতি কারেন্ট বায়োলজি নামের একটি সাময়িকীতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।
প্রচলিত আছে, মাতৃগর্ভে থাকার শেষ তিন মাসে শিশুরা অনেক সংবেদনশীল আচরণ করে। এ সময় তারা গান ও মানুষের কণ্ঠ শুনে নিজের মধ্যে ধারণের চেষ্টা করে। আরেকটি গবেষণায় বলা হয়, ১২ সপ্তাহের শিশুরা বড়দের কথা থেকে স্বরধ্বনি দ্রুত রপ্ত করে নেয়।
নতুন এই গবেষণাটির দলপ্রধান ওয়ার্জবার্গ বিশ্ববিদ্যালয়ের ক্যাথলিন ওয়ার্কি জানান, এ গবেষণার নাটকীয় অর্জন হলো, শিশু গর্ভাবস্থায় যে ভাষাটা শোনে, পরবর্তীকালে সে ভাষাতেই কাঁদে, এটা বের করা। তিনি আরও বলেন, শিশুরা তার মায়ের দৃষ্টি কাড়তে মা যা যা করে, সেও তা শিখতে উদগ্রীব থাকে। আর এই পর্বটা শুরু হয় মাতৃগর্ভে থাকার সময় থেকেই।

No comments

Powered by Blogger.