মুখোমুখি দুই খান

ভারতে খান সাহেবদের রাজত্ব চলছে সগৌরবে। শাহরুখ, আমির, সালমান—বলিউডের শীর্ষ তিন তারকাই খান বংশের। তবে সব খানদের অহং ‘খান খান’ করে দৃশ্যপটে ১২ বছর বয়সী এক খান। নাম যার সরফরাজ। কদিন আগে ভারতের স্কুল ক্রিকেটে ৪৩৯ রানের রেকর্ড ইনিংস গড়ে খানদের মধ্যে আপাতত এই খানই সবচেয়ে আলোচিত!
পরশু ছোট্ট খান মুখোমুখি হলো বড় খানের। রিজভি স্প্রিংফিল্ড হাইস্কুলের এই কিশোরকে বান্দ্রায় নিজের বাড়ি মান্নাতে ডেকে নিয়েছিলেন শাহরুখ। সরফরাজে এতটাই মুগ্ধ কিং খান, তাকে কলকাতা নাইট রাইডার্সের ক্যাম্পে আমন্ত্রণ জানিয়ে রেখেছেন। কথা দিয়েছেন, সরফরাজের জন্য তাঁর সহযোগিতার দুয়ার খোলা থাকবে সব সময়।
একটা ইনিংস জীবনটাই পাল্টে দিয়েছে সরফরাজের। তাঁর পেছন পেছন এখন ছুটছে সাংবাদিক, ক্যামেরা। ওই একটা ইনিংসের কারণেই পর্দার নায়কটা জলজ্যান্ত, স্পর্শের দূরত্বে ধরা দিয়েছে তার কাছে। সরফরাজ নিজেও তাই শাহরুখের দেখা পেয়ে মুগ্ধ, ‘তিনি বলেছেন, আমি কেকেআরের ক্যাম্পে যেতে পারব। দাদা (সৌরভ গাঙ্গুলী) আর রিকি পন্টিংয়ের কাছ থেকে শিখতে পারব। আইপিএল চলার সময় কেকেআরের খেলা দেখারও আমন্ত্রণ জানিয়েছেন তিনি।’
শাহরুখ ভালো পরামর্শও দিয়েছেন তাকে, ‘তিনি আমাকে খেলাটাকে উপভোগ করতে বলেছেন। যত সম্ভব রান করতে বলেছেন। উনি কীভাবে ক্রিকেট খেলতেন সেই গল্প বলেছেন। বলেছেন, ছেলেবেলায় তিনি এতটাই শুকনো আর খাটো ছিলেন, থাই প্যাডটাই চেস্ট গার্ড হিসেবে ব্যবহার করতে পারতেন। তাঁর কোচ তাঁকে কীভাবে গালিগালাজ করতেন সেটিও বলেছেন।’
সপ্তম শ্রেণীর ছাত্র তাঁর দুই বন্ধুকে সঙ্গে নিয়ে গিয়েছিলেন শাহরুখের সঙ্গে দেখা করতে। শাহরুখ নিজে এই সাক্ষাতের জন্য আগ্রহী ছিলেন বলে জানিয়েছেন কেকেআরের প্রতিভা অন্বেষণ উইংয়ের প্রধান মাকরান্দ ওয়েঙ্গাঙ্কার।

No comments

Powered by Blogger.