চীনে হেপাটাইটিস-বি ভাইরাস পরীক্ষা করার বিধানটি থাকছে না- চাকরিপ্রত্যাশী ও শিক্ষার্থী

চীনে চাকরিপ্রত্যাশী ও ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের ক্ষেত্রে তার দেহে হেপাটাইটিস-বি ভাইরাস রয়েছে কি না, তা পরীক্ষা করার বিধানটি উঠে যাচ্ছে। বেইজিংয়ের একটি আদালত এ আইনকে বৈষম্যমূলক অভিহিত করে তা উঠিয়ে নেওয়ার জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন। গতকাল রোববার দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়া এ কথা জানিয়েছে।
সিনহুয়া বলেছে, চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাধারণ কার্যালয়ের উপপরিচালক ডেং হাইহুনা বলেছেন, সরকার শিগগিরই বাধ্যতামূলকভাবে হেপাটাইটিস-বি পরীক্ষার আইন বন্ধের নির্দেশ দেবে। তাঁকে উদ্ধৃত করে সিনহুয়া বলেছে, ‘হেপাটাইটিস-বি আক্রান্ত কোনো ব্যক্তি অন্যের জন্য হুমকি নয়। বাধ্যতামূলক পরীক্ষার নির্দেশ উঠিয়ে নিলেও এই রোগের প্রাদুর্ভাব হবে না।’
এই রায়ের ফলে চীনে ২০০৮ সালে প্রণীত নতুন চাকরি আইনের বাস্তবায়ন ঘটল। ওই আইনে কোনো সংক্রমণজাতীয় রোগে আক্রান্ত ব্যক্তির বিরুদ্ধে বৈষম্য না করার বিধান রয়েছে।
হংকংভিত্তিক চীনের শ্রম বুলেটিনের ওয়েবসাইটে বলা হয়েছে, গত মে মাসে একটি ডিজাইন কোম্পানি একজনকে চাকরি দিয়েও পরে তা প্রত্যাহার করে নেয়। কারণ ওই চাকরিপ্রার্থী হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত ছিলেন। পরে ওই কোম্পানিকে এই চাকরিপ্রার্থীকে ২০ হাজার উয়ান (প্রায় তিন হাজার মার্কিন ডলার) জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.