এসএমই উন্নয়নে ৫৩২ কোটি টাকা ঋণ পেল সরকার

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও সরকারের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে।
গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে সাত কোটি ৬০ লাখ ডলারের (প্রায় ৫৩২ কোটি টাকা) এ ঋণচুক্তি স্বাক্ষর হয়।
সরকারের পক্ষে ঋণচুক্তিতে স্বাক্ষর করেন ইআরডির সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইয়া। এডিবির পক্ষে স্বাক্ষর করেন ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর নুরুল হুদা।
এর আগে গত ১৭ সেপ্টেম্বর এডিবির বোর্ডে এ ঋণ অনুমোদন দেওয়া হয়। এ ঋণ মূলত ঢাকা ও চট্টগ্রামের বাইরে বিভিন্ন জেলার যেসব ক্ষুদ্র ও মাঝারি শিল্প আছে, সেগুলোর অর্থায়নে ব্যবহার করা হবে।
সরকারকে এ ঋণ ৩২ বছর মেয়াদে পরিশোধ করতে হবে। আট বছর ঋণের কোনো আসল পরিশোধ করতে হবে না। এ সময়ে সুদ দিতে হবে বছরে এক শতাংশ হারে। পরে দেড় শতাংশ হারে সুদসহ আসল পরিশোধ করতে হবে।
এডিবি মনে করে, এ প্রকল্প দেশের পূর্ব ও পশ্চিমের মধ্যে আয়ের বৈষম্য কমাতেও সহায়তা করবে। বাংলাদেশের বেশির ভাগ উন্নয়ন কর্মকাণ্ড দেশের দুটি প্রধান শহর ঢাকা ও চট্টগ্রামকেন্দ্রিক হওয়ায় অন্যান্য অঞ্চলে অর্থনৈতিক কর্মকাণ্ড দুর্বল ও দরিদ্র মানুষের সংখ্যাও বেশি।
এডিবি থেকে পাওয়া অর্থের বেশির ভাগই পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ব্যবহার করা হবে। ওই অর্থের ১৫ ভাগ মহিলা উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.