নকশালবাদ ভারতের সবচেয়ে বড় অভ্যন্তরীণ হুমকি: মনমোহন সিং

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, তাঁর দেশের জন্য সবচেয়ে বড় অভ্যন্তরীণ হুমকি নকশালবাদ। মহারাষ্ট্র বিধানসভার নির্বাচন উপলক্ষে গতকাল রোববার দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর সময় এ কথা বলেন তিনি। নকশালবাদী বা মাওবাদী আন্দোলনের কারণ বিশ্লেষণের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন মনমোহন। পাশাপাশি মুম্বাই হামলা ও দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসবাদ নিয়েও বক্তব্য রাখেন তিনি।
নকশাল সমস্যার অন্যতম কারণ হিসেবে উন্নয়ন কর্মকাণ্ডের ধীরগতির কথা উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, এ সমস্যার কারণ খুঁজে বের করতে হবে। বিশেষ করে আদিবাসীরা কেন মূল জনগোষ্ঠী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে, তা জানার চেষ্টা করতে হবে।
কোনো গোষ্ঠী এককভাবে আইন হাতে তুলে নিতে পারে না জানিয়ে মনমোহন বলেন, মাওবাদীদের বিরুদ্ধে সরকার সশস্ত্র বাহিনী ব্যবহার করতে চায় না। তিনি আরও বলেন, মাওবাদীদের সঙ্গে অন্য কোনো সন্ত্রাসবাদী গোষ্ঠীর সম্পর্ক থাকার বিষয়ে কোনো বিশ্বাসযোগ্য তথ্য এ মুহূর্তে তাঁর সরকারের কাছে নেই। নকশালবাদীদের সন্ত্রাসী হিসেবে ঘোষণা করার কোনো প্রস্তাবও করা হয়নি। তিনি জানান, বেআইনি কর্মকাণ্ড (প্রতিরোধ) আইনের অধীনে মাওবাদীদের নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
মনমোহন সিং জানান, তাঁর সরকার মাওবাদী এবং জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। তিনি আরও ঘোষণা করেন, ভারতীয় সরকার মাওবাদী গেরিলাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে দৃঢ়প্রতিজ্ঞ। তবে বিদেশি শক্তির হুমকি সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘বাতাসে সব সময়ই এ ধরনের গুজব শোনা যায়। কিন্তু এ মুহূর্তে এ ব্যাপারে কোনো নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য আমাদের হাতে নেই।’
গত বছর মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা সম্পর্কে মনমোহন বলেন, ‘পাকিস্তান স্বীকার করেছে, সে দেশের নাগরিকেরা ভারতে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত। এটা একটি বড় অগ্রগতি বলে আমি মনে করি।’ মুম্বাই হামলায় জড়িত সন্ত্রাসী এবং মূল পরিকল্পনাকারী পাকিস্তানি নাগরিকদের বিচার ও সাজা দেওয়ার জন্য পাকিস্তান সরকারের প্রতি দাবি জানান তিনি।

No comments

Powered by Blogger.