রইল বাকি নয়

৩২ দলের ২৩টি এখন চূড়ান্ত। বাকি ৯টি স্থানের জন্য লড়ছে ১৮টি দল। ইউরোপ থেকে আসবে এর ৪টি, আফ্রিকা থেকে ৩টি এবং এশিয়া-ওশেনিয়া ও দক্ষিণ আমেরিকা-কনক্যাকাফ প্লে-অফ থেকে বাকি দুটি। আগামী বছরের বিশ্বকাপ ফুটবলের ৩২টি দলের নাম জানতে অপেক্ষা করতে হবে ১৮ নভেম্বর পর্যন্ত।
ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে চূড়ান্ত পর্বে উঠে গেছে ৯টি দল। বাকি ৪টি দল ঠিক হবে সেরা আট রানার্সআপের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে প্লে-অফে। ৯ নম্বর গ্রুপের রানার্সআপ নরওয়ে মাত্র ১০ পয়েন্ট পেয়ে বাদ পড়ে গেছে। বাকি ৮টি দল কে কার মুখোমুখি হবে, তা ঠিক করবে আগামী ১৯ অক্টোবরের ড্র। ১৬ অক্টোবর প্রকাশিতব্য ফিফা র্যাঙ্কিং অনুযায়ী সেরা ৪টি দলকে এক ভাগে রেখে আরেক ভাগে রাখা হবে বাকি চার দলকে। এর পর ড্রয়ের মাধ্যমে ঠিক করা হবে প্রতিপক্ষ। দুই লেগের ম্যাচগুলো হবে ১৪ ও ১৮ নভেম্বর।
ড্রয়ের কোন ভাগে কোন দলগুলো থাকছে, তার একটা ধারণাচিত্র পাওয়া যেতে পারে ২৯ সেপ্টেম্বর প্রকাশিত সর্বশেষ র্যাঙ্কিং থেকে। এই র্যাঙ্কিং অনুযায়ী রাশিয়া (৬), ফ্রান্স (১০), গ্রিস (১২) ও পর্তুগাল (১৭) থাকছে এক ভাগে। অন্য ভাগে ইউক্রেন (২৫), আয়ারল্যান্ড (৩৮), বসনিয়া ও হার্জেগোভিনা (৪৬) এবং স্লোভেনিয়া (৫৪)।
স্বাগতিক দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা থেকে ৩টি দল চূড়ান্ত। বাকি ৩টি স্থানের জন্য লড়ছে ৬টি দল। সব দলেরই ম্যাচ বাকি একটি করে, হবে ১৪ নভেম্বর। ‘এ’ গ্রুপে ১০ ও ৯ পয়েন্ট করে নিয়ে গা ঘেঁষে দাঁড়িয়ে ক্যামেরুন ও গ্যাবন। মরক্কো-ক্যামেরুন ও গ্যাবন-টোগো ম্যাচের ওপর নির্ভর করছে সব। ‘বি’ গ্রুপে নাইজেরিয়া ও তিউনিশিয়ার পয়েন্টের ব্যবধান ২। শেষ ম্যাচে ‘সুপার ইগল’দের প্রতিপক্ষ কেনিয়া, আর ‘কার্থেজ ইগল’দের মোজাম্বিক। ‘সি’ গ্রুপে মিসরের চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে আলজেরিয়া। শেষ ম্যাচে মুখোমুখিও এই দুদল।
বাকি থাকল দুটি জায়গা, যে দুটির নিষ্পত্তিও হবে প্লে-অফে। দক্ষিণ আমেরিকার পঞ্চম দল উরুগুয়ে মুখোমুখি হচ্ছে কনক্যাকাফের চতুর্থ দল কোস্টারিকার। এশিয়ার পঞ্চম দল বাহরাইন ও ওশেনিয়ার শীর্ষ দল নিউজিল্যান্ডের মধ্যকার প্লে-অফের প্রথম লেগটি গোলশূন্য ড্র হয়েছে। ওয়েলিংটনে দ্বিতীয় লেগ হবে ১৪ নভেম্বর।
গত পরশু যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিতলেই সরাসরি বিশ্বকাপে উঠে যেত কোস্টারিকা। নির্ধারিত সময় শেষে ২-১ গোলে এগিয়ে থেকেও বাড়তি সময়ে গোল খেয়ে টানা তৃতীয় বিশ্বকাপ খেলা সংশয়ে পড়ে যায় কোস্টারিকানদের। এল সালভেদরকে ১-০ গোলে হারিয়ে ১৯৮২ সালের পর নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ নিশ্চিত করে ফেলে হন্ডুরাস।

No comments

Powered by Blogger.