পাকিস্তানে চারটি স্থাপনায় জঙ্গি হামলা: নিহত ৩৯

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরে গতকাল বৃহস্পতিবার জঙ্গিরা তিনটি স্থাপনায় হামলা চালিয়েছে। এতে পুলিশ, জঙ্গিসহ অন্তত ২৮ জন নিহত হয়েছে। এদিকে পেশোয়ারের কাছে কোহাটে একটি থানায় আত্মঘাতী গাড়ি বোমা হামলা চালিয়েছে জঙ্গিরা। এতে অন্তত ১১ জন নিহত হয়েছে।
লাহোরে জঙ্গিরা জঙ্গিরা দুটি পুলিশ একাডেমি ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) কার্যালয়ে হামলা চালায়।
গতকালের হামলার পর পাকিস্তানের নিরাপত্তাকর্মীদের মধ্যে এ আতঙ্ক ছড়িয়ে পড়েছে যে জঙ্গিরা যেকোনো জায়গায় হামলা চালাতে সক্ষম। পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি ও প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এসব হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন এবং হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।
পাকিস্তানে গত তিন সপ্তাহে জঙ্গি হামলায় এই নিয়ে শতাধিক লোক নিহত হলো।
ওদিকে স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক বলেছেন, জঙ্গিরা গেরিলা হামলা শুরু করেছে। তবে এই হামলার পরও পাকিস্তান সরকার জঙ্গিবিরোধী অভিযান থেকে পিছু হটবে না।
পুলিশ জানিয়েছে, গতকাল সবচেয়ে বড় ধরনের হামলার ঘটনাটি ঘটেছে লাহোরের এফবিআই কার্যালয়ে। কর্মকর্তারা জানান, চারজন বন্দুকধারী এফবিআই কার্যালয়ের একটি ভবনে হামলা চালায়। পরে পুলিশ তাদের ওপর পাল্টা হামলা চালায়। সংঘর্ষে সাতজন নিহত হয়। নিহতদের মধ্যে পুলিশ ও হামলাকারী রয়েছে। একজন পুলিশ কর্মকর্তা জানান, একটি লাশের কাছে গ্রেনেড ও আত্মঘাতী হামলায় ব্যবহূত একটি জ্যাকেট পাওয়া গেছে। এফবিআই কার্যালয়ের প্রধান ফটকের কাছে আরও দুটি লাশ পাওয়া গেছে। ওই কর্মকর্তা আরও জানান, এফবিআই কার্যালয়ের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। সেখানকার কর্মকর্তারা নিরাপদে রয়েছেন। তিনি জানান, এফবিআইয়ের ওই ভবনে ৩০০ থেকে ৫০০ লোক কাজ করতেন।
জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা সাজ্জাদ ভুট্টো জানিয়েছেন, হামলাকারীদের সঙ্গে পুলিশের দেড় থেকে দুই ঘণ্টা সংঘর্ষ হয়েছে। বেলা ১১টার দিকে পুলিশ এফবিআই কার্যালয়ের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। তিনি আরও জানান, নিহত ব্যক্তিদের মধ্যে দুজন হামলাকারী, চারজন সরকারি কর্মকর্তা ও একজন অজ্ঞাত ব্যক্তি রয়েছেন। একজন পুলিশ কর্মকর্তা বলেন, নিহত হামলাকারীদের একজন বিস্ফোরকবোঝাই জ্যাকেট পরে ছিলেন।
জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা চৌধুরী শফিক জানান, এই হামলার প্রায় একই সময়ে জঙ্গিরা লাহোরের মানাওয়ান পুলিশ একাডেমিতেও হামলা চালায়। হামলায় তিনজন বন্দুকধারী অংশ নেয়। পরে পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষ হয়। এতে ১৪ জন মারা যায়। নিহতের মধ্যে ছয়জন পুলিশ ও চারজন বন্দুকধারী রয়েছে। গত এক বছরে জঙ্গিরা এই নিয়ে ওই একাডেমিতে তিনবার হামলা চালাল।
পুলিশের কর্মকর্তা মালিক ইকবাল জানান, মানাওয়ানে হামলা চালানোর কিছুক্ষণ পরই জঙ্গিরা লাহোরের এলিট পুলিশ একাডেমি বেদিয়ায়ও হামলা চালায়। সেখানে জঙ্গিরা হামলা চালায় হাতগ্রেনেড ছোড়ে। এতে পুলিশের একজন কনস্টেবলসহ সাতজন মারা যায়।
এদিকে পেশোয়ারের কাছে কোহাটে এক আত্মঘাতী বোমা হামলাকারী থানাপ্রাচীরের সামনে নিজেকে উড়িয়ে দেয়। হামলায় নিহত ১১ জনের মধ্যে বেসামরিক লোকজনসহ পুলিশের সদস্যও রয়েছেন।

No comments

Powered by Blogger.