ইমরানের মুক্তির দাবিতে উত্তাল ইসলামাবাদ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিকে ইনসাফ পার্টির (পিটিআই) প্রধান ইমরান খানের মুক্তির দাবিতে বিক্ষোভে উত্তাল দেশটির রাজধানী ইসলামাবাদ। ইমরানের দল মনে করে রাজনৈতিক উদ্দেশ্যে গত একবছরের বেশি সময় ধরে কারাগারে বন্দি করে রাখা হয়েছে তাকে। রোববার দেশটির সাবেক এই প্রধানমন্ত্রীর মুক্তির দাবিতে ইলামাবাদে জড়ো হয়েছিল হাজার হাজার নেতাকর্মী। তাদের দাবি অবৈধভাবে কারাবন্দি ইমরান খানকে অবিলম্বে মুক্তি দিতে হবে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, ইমরান খানের মুক্তির দাবিতে তার দল তেহরিকে ইনসাফ পার্টির ডাকা বিক্ষোভ সমাবেশে ইসলামাবাদে জড়ো হয়েছিল দলটির হাজার হাজার নেতাকর্মী। এ বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে যে জাতীয় নির্বাচন হয়েছে তা বেশ বিতর্কের জন্ম দিয়েছে। বিতর্কিত ওই নির্বাচনের পর রাজধানীতে প্রথমবারের মতো নিজেদের শক্তি জানান দিয়েছে ইমরানের দল। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ছড়িয়ে পড়া ছবি এবং ভিডিওতে দেখা গেছে ইসলামাবাদের আশপাশের অঞ্চল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে রাজধানীর দিকে এগিয়ে এসেছে ইমরান সমর্থকরা। সমাবেশে ইমরান খানের নিঃশর্ত মুক্তির দাবিতে চূড়ান্ত লড়াইয়ের ডাক দিয়েছে পিটিআই-এর নেতারা। ইমরানের এক ঘনিষ্ঠ নেতা হাম্মাদ আজহার তার উদ্বোধনী বক্তৃতায় বলেছেন, খানের মুক্তি না হওয়া পর্যন্ত আমাদের কোনো বিশ্রাম নেই। তিনি নেতাকর্মীদের ইমরানের মুক্তি তরান্বিত করতে এই বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। আজহার আরও বলেন, ইমরান খানই একমাত্র নেতা যিনি পাকিস্তানকে দুর্নীতি এবং অযোগ্য রাজনীতিবিদদের হাত থেকে রক্ষা করতে পারেন। তেহরিকে ইনসাফ পার্টির কর্মসূচিকে ঘিরে কঠোর অবস্থানে ছিল প্রশাসন। তারা রোববার রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করে। এছাড়া বড় বড় কন্টেইনারের ব্যারিকেড দিয়ে নেতাকর্মীদের সমাবেশে আসতে বাধা দিয়েছে পুলিশ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও দেখা গেছে যে, পিটিআই-এর নেতাকর্মীরা পুলিশি ব্যারিকেড ভেঙ্গে সামনের দিকে অগ্রসর হতে থাকে। এসময় তাদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। দলটির এক সমর্থক আল জাজিরাকে বলেছে, ‘সমাবেশে উপস্থিত হওয়া আমাদের জন্য কঠিন ছিল। কেননা পুলিশ রাস্তার মোড়ে মোড়ে ব্যারিকেড দিয়ে রেখেছিল। কিন্তু আমরা সমাবেশে উপস্থিত হতে বদ্ধপরিকর ছিলাম। কেননা ইমরান খানের মুক্তির জন্য আমাদের রাজপথে আহ্বান করা হবে আর আমরা তাতে সামিল হবনা তা হতে পারেনা।’  সমাবেশে উপস্থিত হওয়া অনেককেই পুলিশী হয়রানির শিকার হতে হয়েছে বলে অভিযোগ করেছে পিটিআই-এর নেতারা। স্থানীয় গণমাধ্যম সামা নিউজে প্রচারিত সরাসরি সম্প্রচারে দেখা গেছে দাঙ্গা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়েছে বিক্ষোভকারীরা। এর বিপরীতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে পুলিশ। আল জাজিরার নিজস্ব প্রতিবেদক কামাল হায়দার জানিয়েছেন, এক বছর আগে ইমরান খানকে গ্রেপ্তারের পর এবারই প্রথম পিটিআই-কে দলীয়ভাবে পাকিস্তানের আদালত ইসলামাবাদের উপকণ্ঠে সমাবেশ করার অনুমতি দিয়েছে। কিন্তু প্রশাসন কন্টেইনার বসিয়ে নেতাকর্মীদের সমাবেশে যেতে বার বার বাধাগ্রস্ত করেছে, যাতে সমাবেশে পৌঁছাতে কঠিন লড়াই করতে হয়েছে ইমরান সমর্থকদের। অন্যদিকে ইসলামাবাদ পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপের ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশ সদস্য।

উল্লেখ্য, ইমরান খান পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা। তাকে ২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হয়। পরে ২০২৩ সালের আগস্টে সহিংসতাকে উস্কে দেয়ার অভিযোগে ইমরানকে কারাগারে পাঠায় পাকিস্তানের আদালত। সেসময় গোটা পাকিস্তান জুড়ে তীব্র বিক্ষোভ করেছিল ইমরানের সমর্থকরা।

mzamin

No comments

Powered by Blogger.