যেভাবে সাকিবের পথে হাঁটতে চান মিরাজ

সাকিব আল হাসান বিশ্বের এক নম্বর অল রাউন্ডারদের মধ্যে অন্যতম একজন। বিশ্বে অবশ্য তাকে ছাড়িয়ে যাওয়ার মতো অনেকেই আছেন। যারা তাকে ছাড়িয়েও গেছেন। কিন্তু দেশে কে! সোজা কথায় সাকিবের বিকল্প এখনো খুঁজে পায়নি বাংলাদেশ। বেশ কয়েকজন সম্ভাবনা জাগিয়েছিলেন কিন্তু তারা সাকিবের কাছেও যেতে পারেননি। তবে একজনকে নিয়ে এখনো আশা ছাড়েনি কেউ। তিনি মেহেদী হাসান মিরাজ। অনূর্ধ্ব-১৯ দলে অলরাউন্ডার হিসেবেই নিজের আলো ছড়িয়েছিলেন। তবে জাতীয় দলে আসার পর হয়ে ওঠেন বোলার। তাও তাকে বেশির ভাগ টেস্টেই খেলানো হয়।

সাকিবের মতো তিন ফরম্যাটে তিনি ধারাবাহিক নন। তবে সম্প্রতি ব্যাটে-বলে মিরাজ অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রমাণ করতে শুরু করেছেন। বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে তার অলরাউন্ডার পাফরম্যান্স দলের জয়ের ভূমিকা  রেখেছে। এরপর থেকে ফের আলোচনায় মিরাজ। প্রশ্ন তিনি কি সাকিবের অভাব পূরণ করতে পারবেন! তবে এই অফস্পিন অলরাউন্ডার জানিয়ে দিলেন এক বা দুই বছর নয়, লম্বা সময় পাফরম্যান্স ধরে রাখতে পারলেই স্বপ্ন সত্যি হবে। গতকাল মিরপুরে ভারত সফরের জন্য আনুষ্ঠানিক অনুশীলন ক্যাম্পে এসে সংবাদ মাধ্যমকে এমনটাই জানিয়েছেন তিনি। তার কথপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

সাকিবের মতো বিশ্ব সেরা অলরাউন্ডার হওয়ার ইচ্ছা?
মিরাজ: একটা দলে যদি দু’জন অলরাউন্ডার খেলে, দলের জন্য অনেক সুবিধা থাকে। যেহেতু আমার ব্যাটিংটা এখন ভালো হচ্ছে। শুরুর দিকে আমার ব্যাটিংটা সেভাবে পায়নি দল। আমি বোলার হিসেবে খেলেছি। এখন অবদান রাখছি, খুব ভালো লাগছে। অবশ্যই অনুশীলন করতে হবে, কষ্ট করতে হবে। এটা এক-দুই বছরে সম্ভব না। লম্বা সময় ধরে ভালো খেলতে হবে। এখন যেভাবে চলছে এটা যদি লম্বা সময় ধরে রাখতে পারি, তাহলে আশা করি একদিন ইনশাআল্লাহ্‌? (বিশ্বসেরা) অলরাউন্ডার হতে পারবো।

ভারতের স্কোয়াড নিয়ে ভাবনা ও চ্যালেঞ্জ?
মিরাজ: প্রত্যেকটা সিরিজই চ্যালেঞ্জিং। যেহেতু আমরা পাকিস্তানে ভালো করেছি, এই সিরিজের পর খুব বেশি বিরতি নেই। আশা করি, আমরা যে পারফর্ম করছি, সবাই যে ছন্দে আছে, এটা যদি ধরে রাখতে পারে, অবশ্যই ভালো একটা ফল আশা করা যায়।টেস্ট ক্রিকেটে সবসময় চ্যালেঞ্জ থাকে। প্রতিটা সেশন, ওভার, বলে চ্যালেঞ্জ থাকে একজন ব্যাটসম্যান, বোলারের জন্য। ভারতের ক্ষেত্রে যেটা, অবশ্যই ওরা অনেক বড় দল। ওদের ব্যাটসম্যান, বোলাররা অনেক ভালো। ওদের যে উইকেট থাকে। তবে ওখানে আগে খেলেছি, ওখানের উইকেট সম্পর্কে একটা ধারণা আছে আমাদের। আমার মনে হয়, উইকেট অনেক ভালো থাকে। আমরা যেভাবে খেলছি, সেভাবে যদি থাকি ফলাফল চিন্তা না করে যদি পারফর্ম করতে চেষ্টা করি, দিন শেষে ফল কিন্তু আসে।

সিরিজ নিয়ে  প্রত্যাশার চাপ?
মিরাজ: প্রত্যাশা তো সবসময়ই থাকে। আমরা যখন ভালো খেলি, ম্যাচ জিতলে সবারই প্রত্যাশা বাড়ে। সবারই প্রত্যাশা থাকবে। আমাদের ভালো খেলাটা গুরুত্বপূর্ণ। এর আগে যেভাবে প্রস্তুতি নিয়েছি, এখন যেভাবে নিচ্ছি, আমরা যদি পারফর্ম করতে পারি, তাহলে আমাদের নিজেদের প্রত্যাশাও ভালো থাকবে এবং ফলটাও আসবে।

সাকিবের ছায়া থেকে বেরিয়ে আসার আলোচনা কীভাবে দেখেন?
মিরাজ: একটা দলে যদি দুইজন অলরাউন্ডার থাকে, দলের জন্য অনেক সুবিধা। যেহেতু আমরা দুজনই খেলছি, দুজনই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছি। দুজনই ব্যাটিং-বোলিং করছি।  বিশ্ব ক্রিকেটে কিন্তু সবারই একটা পর্যায়ে অবসরে যেতে হয়। সব দলেই কিন্তু এমন আছে যে রিপ্লেসমেন্ট। সাকিব ভাই যখন খেলবে না, তখন হয়তো আমার দায়িত্বটা আরও গুরুত্বপূর্ণ হবে দলের জন্য।

পাকিস্তানে জেতার পর দলের মানসিক অবস্থা?
মিরাজ: আমাদের দলে সবাই এখন খুশি আছে। সবাই ভালো একটা শেপে আছে। ব্যাটসম্যান-বোলাররা খুব ভালোভাবে খেলছে।

স্পিনারদের জন্য দলে মুস্তাক আহমেদের ভূমিকা?
মিরাজ: তিনি আমাদের দলের সঙ্গে ছিলেন। আমি প্রথমবার তার সঙ্গে কাজ করেছি। আমার খুব ভালো লেগেছে মানুষ হিসেবে। তিনি অনেক প্রেরণাদায়ী কথা বলেন। একজন ক্রিকেটারকে সমর্থন দেয়ার চেষ্টা করেন। খারাপ সময়ে পাশে থাকার চেষ্টা করেন। এই জিনিসটা আমার ভালো লেগেছে।

ভারত সফরে মিরাজের জন্য মিরাজ কী করতে চায়?
মিরাজ: আমি আসলে সফরে যাওয়ার আগে নির্দিষ্টভাবে পরিকল্পনা করতে পারি না। কারণ এভাবে করলে, আমার জন্য অনেক চাপ হয়ে যায়। পাকিস্তান যাওয়ার আগেও আমি চিন্তা করিনি যে ম্যান অব দা সিরিজ হবো। আমার চিন্তা ছিল, আমি যেন দলের জন্য খেলতে পারি। ভালো পারফর্ম করতে পারি। ভারত সিরিজে প্রত্যাশা সবারই থাকবে, আমার নিজেরও থাকবে। তবে এটা যদি সবসময় বেশি থাকে, তাহলে আমার জন্য চাপ হয়ে যাবে। তাই আমি চেষ্টা করছি, স্বাভাবিক থাকার জন্য, প্রক্রিয়ায় থাকার জন্য। আমাদের কীভাবে রান করতে হবে, উইকেট নিতে হবে, সতীর্থদের সাহায্য করতে হবে- এগুলো নিয়ে চিন্তা করছি। 

mzamin

No comments

Powered by Blogger.