প্রেসিডেন্ট হিসেবে কমালাকে সমর্থন করলেন রিপাবলিকান প্রশাসনের সাবেক শতাধিক কর্মকর্তা

আসন্ন মার্কিন নির্বাচনে শতাধিক সাবেক রিপাবলিকান জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতি বিষয়ক কর্মকর্তা প্রেসিডেন্ট হিসেবে কমালা হ্যারিসকে সমর্থন জানিয়েছেন। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনে ডনাল্ড ট্রাম্পকে অযোগ্য বলে মনে করেন তারা। বুধবার এক চিঠির মাধ্যমে কমালার পক্ষে সমর্থন ব্যক্ত করেন যুক্তরাষ্ট্রের সাবেক ওই কর্মকর্তারা। এ খবর দিয়েছে অনলাইন দ্য গার্ডিয়ান। এতে বলা হয়, সাবেক রিপাবলিকান নেতা রোনাল্ড রিগান, জর্জ এইচ ডব্লিউ বুশ, জর্জ ডব্লিউ বুশ এবং ট্রাম্প প্রশাসনের সাবেক অনেক কর্মকর্তারা ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কমালাকে সমর্থনের কথা জানিয়েছেন। এছাড়া কংগ্রেসের সাবেক কিছু নেতাও কমালাকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে সমর্থন করেছেন। কমালাকে সমর্থন করা প্রকাশিত চিঠিতে তারা বলেছেন, আমরা বিশ্বাস করি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে অবশ্যই একজন নীতিবান এবং গুরুত্বপূর্ণ নেতা নির্বাচন করতে হবে। পররাষ্ট্রনীতির ক্ষেত্রে ট্রাম্পের চেয়ে কমালাকে বেশি যোগ্য বলে মনে করছেন তারা।

চিঠিতে বলা হয়েছে, আমরা দেশি এবং বিদেশী নীতির ক্ষেত্রে কমালা হ্যারিসের সাথে একমত হওয়ার আশা রাখি। আমরা এও বিশ্বাস করি যে, কমালা প্রেসিডেন্ট হিসেবে কাজ করার জন্য ট্রাম্পের চেয়ে অধিক গুণাবলী সম্পন্ন নেতা। চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে ছিলেন, সাবেক প্রতিরক্ষামন্ত্রী উইলিয়াম কোহেন এবং চাক হেগেল। তারা ক্লিনটন এবং বারাক ওবামা প্রশাসনের সাথে কাজ করেছিলেন। অন্যান্যদের মধ্যে উইলিয়াম ওয়েবস্টার, রিগ্যান এবং প্রথম বুশ প্রশাসনের অধীনে কাজ করা সাবেক সিআইএ এবং এফবিআই এর শীর্ষ কর্মকর্তা কমালাকে সমর্থন জানিয়ে চিঠিতে স্বাক্ষর করেছেন।

চিঠিতে বলা হয়েছে, আমরা দৃঢ়ভাবে ডনাল্ড ট্রাম্পের নির্বাচনের বিরোধিতা করছি। প্রেসিডেন্ট হিসাবে, তিনি প্রতিদিন বিশৃঙ্খল মতবাদ প্রচার করছেন, আমাদের শত্রুদের প্রশংসা করেছেন এবং আমাদের মিত্রদের অবমূল্যায়ন করেছেন। সামরিক বাহিনী এবং আমাদের প্রবীণ সৈনিকদের অপমান করেছেন, মার্কিন স্বার্থের উপরে তার ব্যক্তিগত স্বার্থকে প্রাধান্য দিচ্ছেন এবং আমাদের মূল্যবোধ, গণতন্ত্র এবং এই দেশ প্রতিষ্ঠার দলিলের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন। যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে ২০২১ সালের ৬ জানুয়ারীর বিদ্রোহে ট্রাম্পের জড়িত থাকার দিকে ইঙ্গিত করে চিঠিতে বলা হয়েছে, জনগণ মনে করে ট্রাম্প পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার অযোগ্য। কেননা তিনি তার কর্মকাণ্ডের মাধ্যমে রাশিয়ার ভ্লাদিমির পুতিন এবং চীনের শি জিংপিয়য়ের মতো কর্তৃত্ববাদী শাসকদের যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কথা বলার সুযোগ তৈরী করে দিচ্ছেন। সাবেক কর্মকর্তারা ন্যাটো এবং ইসরাইলের প্রতি কমালা হ্যারিসের সমর্থন করেছেন। পাশাপাশি রিপাবলিকানদের অবরুদ্ধ দ্বিদলীয় সীমান্ত সুরক্ষা প্যাকেজ স্বাক্ষর করার প্রতিশ্রুতির নিন্দা জানিয়েছেন। চিঠিতে স্বাক্ষরকারী ট্রাম্পের বেশ কয়েকজন সাবেক কর্মকর্তার মধ্যে রয়েছেন প্রেসিডেন্টের সাবেক বিশেষ সহকারী মার্ক হার্ভে এবং হোমল্যান্ড সিকিউরিটির সাবেক সহকারী সচিব এলিজাবেথ নিউম্যান।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রিপাবলিকান অনেক কর্মকর্তারা ট্রাম্পের বিপক্ষে কমালা হ্যারিসকে সমর্থন জানিয়েছেন। ২০২০ সালের নির্বাচনে হেরে যাওয়ার পরও ট্রাম্প যেভাবে তা অস্বীকার করছিলেন তা গণতন্ত্রের জন্য হুমকি মনে করেন কমালাকে সমর্থন করা এসব কর্মকর্তারা। অন্যান্য রিপাবলিকান যারা হ্যারিসকে সমর্থন করেছেন তাদের মধ্যে রয়েছেন আলবার্তো গঞ্জালেস, যিনি এর আগে ডব্লিউ বুশ প্রশাসনের অধীনে কাজ করেছিলেন। ইলিনয়ের সাবেক প্রতিনিধি অ্যাডাম কিনজিঙ্গার, সেইসাথে ট্রাম্পের সাবেক প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম এবং যোগাযোগ বিষয়ক সহকারী অ্যান্থনি স্কারমুচিও কমালাকে সমর্থক করেছেন।

mzamin

No comments

Powered by Blogger.