আফগানিস্তানে ভারতীয় লাইব্রেরি; মোদিকে মশকরা করলেন ট্রাম্প

আফগানিস্তানে লাইব্রেরি প্রতিষ্ঠায় অর্থ যোগান দেয়ার ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মশকরা বা উপহাস করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, “এ লাইব্রেরির কোনো উপকার নেই।”
বুধবার মার্কিন মন্ত্রিসভার বৈঠকের পর এক অনির্ধারিত সংবাদ সম্মেলনে ট্রাম্প এ মশকরা করেন। বিদেশের মাটিতে মার্কিন বিনিয়োগ কমিয়ে আনার পক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প আফগানিস্তানে ভারতের লাইব্রেরি গড়ে তোলার বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একবার দেখা হলে তিনি আমাকে বার বা বলছিলেন যে, তিনি আফগানিস্তানে লাইব্রেরি প্রতিষ্ঠা করছেন।”
ট্রাম্প বলেন, “আপনারা কী জানেন এটা কী? এটা হচ্ছে এমন কিছু যা আমরা ৫ ঘণ্টায় খরচ করি।” ট্রাম্প আরো বলেন, “মোদির একথায় আমি নিতান্তই তাকে ধন্যবাদ দিতে বাধ্য হলাম। কিন্তু আমি জানি না যে, আফগানিস্তানে কে ওই লাইব্রেরি ব্যবহার করবে।”
২০০১ সালে আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের পর থেকে দেশটি নিয়ে ভারত বিশেষ আগ্রহ দেখিয়ে আসছে এবং সবসময় আমেরিকার সঙ্গে তাল মিলিয়ে চলেছে। তবে ট্রাম্পের এই মন্তব্যের পর ভারত কী প্রতিক্রিয়া জানিয়েছে তা পরিষ্কার নয়।

No comments

Powered by Blogger.