নাক দিয়ে রক্ত ঝরা

সাধারণত বাচ্চাদের নাক দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। তাদের নাক শুকিয়ে গেলে এই অংশ স্পর্শকাতর হয়ে পড়ে। এ সময় তারা নাকে আঙুল দিলে নাকের চামড়া আঘাতপ্রাপ্ত হয়ে রক্তপাত হয়। নাক পরিষ্কার না থাকলে বা ঘন ঘন ইনফেকশন থেকেও নাক দিয়ে রক্ত ঝরতে পারে।
এই রক্ত নাকের সামনের দিক দিয়ে হতে পারে বা নাকের পেছন দিক দিয়ে গড়িয়ে মুখ দিয়ে বের হয়ে আসতে পারে। এক নাক বা উভয় নাক দিয়ে রক্ত পড়তে পারে। বড়দের রক্ত ঝরা-অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ এর বড় কারণ। হার্টের অসুখের জন্য রক্ত পাতলা করার ওষুধ যেমন এসপিরিন, ওয়ারফেরিন, ক্লোপিডোগ্রেল থেকেও এপিসট্যাক্সিস বা নাক দিয়ে রক্ত পড়তে পারে। নাকের হাড় বাঁকা বা নাকের মধ্যে বাইরের বস্তু ঢুকে গেলেও এ সমস্যা হয়।
করণীয়- নাক খোঁচাবেন না, নাকের ভেতর কোনো কিছু ঢোকাবেন না। অতিরিক্ত ঠাণ্ডা বা গরম পরিবেশ এড়িয়ে চলুন। ধূমপান করবেন না। ঠাণ্ডা, সর্দি-কাঁশিতে ডাক্তারের পরামর্শ নিন। রক্তক্ষরণ হলে আতঙ্কিত না হয়ে সামনের দিকে মাথা ঝুঁকে থাকুন। বরফের টুকরা কাপড়ে জড়িয়ে নাক ও কপালে ঠাণ্ডা সেঁক দিন। নাকের সামনের নরম অংশ আঙুল দিয়ে শক্ত করে চেপে ধরুন এবং এভাবে ৫ মিনিট রাখুন। এরপরও রক্তক্ষরণ বন্ধ না হলে অতি শিগগিরই নাক কান গলা রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
নাক, কান, গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন
ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা
মোবাইল- ০১৭১৫০১৬৭২৭

No comments

Powered by Blogger.